মোহাম্মদ রিজওয়ান
মোহাম্মদ রিজওয়ান

রিজওয়ান পাকিস্তানের নতুন ওয়ানডে ও টি–টোয়েন্টি অধিনায়ক

মোহাম্মদ রিজওয়ানকে সাদা বলের দুই সংস্করণ ওয়ানডে ও টি–টোয়েন্টিতে পাকিস্তানের নতুন অধিনায়ক করা হয়েছে। সহ–অধিনায়কের দায়িত্ব পেয়েছেন আগা সালমান।

লাহোরে আজ সংবাদ সম্মেলনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি এ ঘোষণা দেন। এ সময় রিজওয়ান–সালমানের সঙ্গে নির্বাচক কমিটির দুই সদস্য আকিব জাভেদ ও আজহার আলী উপস্থিত ছিলেন।

নতুন অধিনায়ক ঘোষণার দিনে অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের সফরের দলও ঘোষণা করেছে পিসিবি। আগামী ৪ নভেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে এই সংস্করণে অধিনায়ক হিসেবে অভিষেক হবে রিজওয়ানের। টি–টোয়েন্টিতে তিনি পাকিস্তানকে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন ১৪ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষেই।

নতুন অধিনায়ক হিসেবে মোহাম্মদ রিজওয়ানের নাম ঘোষণা করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নাকভি

এরপর জিম্বাবুয়ে সফরেও ওয়ানডে সিরিজে পাকিস্তানের অধিনায়ক হিসেবে রিজওয়ানকে দেখা যাবে। তবে টি–টোয়েন্টি সিরিজে ৩২ বছর বয়সী এই উইকেটকিপার–ব্যাটসম্যান বিশ্রামে থাকবেন। সেই সিরিজে অধিনায়কত্ব করবেন সহ–অধিনায়ক সালমান।

পাকিস্তানের জার্সিতে রিজওয়ানের অভিষেক হয় ২০১৫ সালে। দেশের হয়ে এখন পর্যন্ত তিনি ৭৪টি ওয়ানডে ও ১০২টি টি–টোয়েন্টি ম্যাচ খেলেছেন। দুই সংস্করণ মিলে করেছেন ৫৪০১ রান, আছে ৪টি সেঞ্চুরি ও ৪২টি ফিফটি। উইকেটকিপার হিসেবে নিয়েছেন ১২৯টি ক্যাচ, স্টাম্পিং করেছেন ১৪টি। ২০২১ সালে আইসিসির বর্ষসেরা টি–টোয়েন্টি খেলোয়াড়ের স্বীকৃতিও পেয়েছেন।

ওয়ানডেতে পাকিস্তানের ৩১তম অধিনায়ক রিজওয়ান, টি–টোয়েন্টিতে ১২তম। গত ১ অক্টোবর বাবর আজম সাদা বলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর থেকে পদটি শূন্য ছিল। রিজওয়ান এর আগে নিউজিল্যান্ড সফরে পাকিস্তানকে ২টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন।

পাকিস্তানের নতুন ওয়ানডে ও টি–টোয়েন্টি অধিনায়ক হিসেবে রিজওয়ানের নাম ঘোষণার পর পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি বলেছেন, ‘মোহাম্মদ রিজওয়ান পাকিস্তানের সাদা বলের অধিনায়ক হিসেবে নিয়োগ পাওয়ায় তাকে অভিনন্দন জানাচ্ছি। আমি আত্মবিশ্বাসী যে রিজওয়ানের নেতৃত্বের গুণাবলি, খেলার প্রতি গভীর নিবেদন এই প্রতিভাবান দলকে ধারাবাহিকভাবে সফল হতে সাহায্য করবে।’

২০২১ সালে আইসিসির বর্ষসেরা টি–টোয়েন্টি খেলোয়াড়ের স্বীকৃতি পান মোহাম্মদ রিজওয়ান

নতুন দায়িত্ব পাওয়া রিজওয়ান বলেছেন, ‘পাকিস্তানের সাদা বলের অধিনায়ক হতে পারা আমার জন্য বিশাল সম্মানের। এই ভূমিকায় নিজের সেরাটা দেওয়ার ব্যাপারে আমি প্রতিশ্রুতিবদ্ধ। নির্বাচক, কোচ এবং আমার অসীম প্রতিভাবান সতীর্থদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি। ভক্ত ও সমর্থকদের প্রত্যাশা পূরণ এবং অতিক্রম করাই আমাদের লক্ষ্য।’