রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্ট জিতে মাঠ ছাড়ার সময় সাকিব ও মুশফিক
রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্ট জিতে মাঠ ছাড়ার সময় সাকিব ও মুশফিক

নাজমুলদের শুভেচ্ছা জানিয়ে যা বললেন মাশরাফি–তামিম

টিভি কিংবা লাইভ স্ট্রিমিংয়ে চোখ ছিল গোটা বাংলাদেশের। রাওয়ালপিন্ডিতে ঐতিহাসিক জয়টা কখন আসবে—এই ছিল প্রত্যাশা।

মুশফিকুর রহমান ও সাকিব আল হাসান মিলে আজ সে জয় এনে দেওয়ার পর চলছে উদ্‌যাপন। সামাজিক যোগাযোগমাধ্যম শুভেচ্ছাবার্তায় উপচে পড়ছে। সেখানে নাজমুল হোসেনের দলের জন্য শুভেচ্ছাবার্তা দিয়েছেন জাতীয় দলের সাবেক দুই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবালও।

রাওয়ালপিন্ডিতে আজ দ্বিতীয় টেস্ট ৬ উইকেটে জিতে পাকিস্তানকে দুই ম্যাচের টেস্ট সিরিজে ২–০ ব্যবধানে ধবলধোলাই করেছে নাজমুলের দল। জয়ের পর সাবেক অধিনায়ক মাশরাফি তাঁর ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি বার্তা পোস্ট করেন, ‘পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়! অভিনন্দন বাংলাদেশ।’

জাতীয় দলের বাইরে থাকা সাবেক অধিনায়ক তামিম তাঁর ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্ট থেকে ইংরেজি ভাষায় একটি শুভেচ্ছাবার্তা পোস্ট করেন। বাংলায় সেই বার্তার অর্থ, ‘এটা স্রেফ অসাধারণ...২৬ রানে ৬ উইকেট হারিয়ে সেখান থেকে ২–০ ব্যবধানে সিরিজ জয়! কী দারুণ ঘুরে দাঁড়ানো! দলকে বড় অভিনন্দন...এটা অনেক দিন স্মরণ রাখা হবে।’

টেস্টে এ নিয়ে পঞ্চমবার বাংলাদেশ সিরিজ জয়ের স্বাদ পেল। জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজকে এর আগে দুবার করে সিরিজ হারিয়েছে। কিন্তু এবারের জয়টা পাকিস্তানের মাটিতে বলেই এর মাহাত্ম্য আলাদা। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে এটি নিশ্চিতভাবেই অন্যতম সেরা সাফল্য।

জাতীয় দলের হয়ে তামিম সর্বশেষ ওয়ানডে খেলেছেন গত বছরের সেপ্টেম্বরে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে। সর্বশেষ টেস্ট খেলেছেন তারও আগে, গত বছরের এপ্রিলে মিরপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে। আন্তর্জাতিক টি–টোয়েন্টি থেকে ২০২২ সালে অবসর নিলেও তামিম শেষ ম্যাচটি খেলেছেন ২০২০ সালে।