আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন যশপ্রীত বুমরা
আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন যশপ্রীত বুমরা

৪০০–তে যেখানে গার্নারের পরই বুমরা

‘মডার্ন ডে গ্রেট’—আজ চেন্নাই টেস্টের তৃতীয় সেশনে যশপ্রীত বুমরাকে নিয়ে এই কথাটা বলেছেন ভারতের ধারাভাষ্যকার হার্শা ভোগলে। তাঁকে নিয়ে কদিন আগেই সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন বলেছেন, ‘বুমরাই বর্তমানে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

বুমরা তাঁর গুরুত্ব বোঝালেন বাংলাদেশের বিপক্ষেও। টি–টোয়েন্টি বিশ্বকাপের পর চেন্নাই টেস্ট দিয়ে প্রথমবারের মতো খেলতে নামা এই তারকা ফাস্ট বোলার পৌঁছে গেলেন ৪০০ আন্তর্জাতিক উইকেটের মাইফলকে। এম এ চিদাম্বরম স্টেডিয়ামে আজ ম্যাচের দ্বিতীয় দিনে চা বিরতির ঠিক আগমুহূর্তে হাসান মাহমুদকে বিরাট কোহলির ক্যাচ বানিয়ে এই মাইলফলক স্পর্শ করেন বুমরা।

২০১৬ সালে অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বুমরার। ৩০ বছর বয়সী এই ফাস্ট বোলারের ৪০০ আন্তর্জাতিক উইকেট ছুঁতে লাগল ১৯৬ ম্যাচ ও ২২৭ ইনিংস। ভারতের দশম বোলার এবং ষষ্ঠ পেসার হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। ভারতীয় পেসারদের মধ্যে সবার আগে ৪০০ আন্তর্জাতিক উইকেটের মাইলফলকে পৌঁছান ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব।

ক্যারিয়ারে এখন পর্যন্ত এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ১২ বার বুমরা। ৩.৭৯ ইকোনমি রেট ও ২১.০১ বোলিং গড় বলে দিচ্ছে ব্যাটসম্যানের জন্য তিনি কতটা আতঙ্কজনক!

আন্তর্জাতিক ক্রিকেটে কমপক্ষে ৪০০ উইকেট নিয়েছেন—এমন পেসারদের মধ্যে বুমরার বোলিং গড় এখন দ্বিতীয় সেরা। ২০.২০ গড় নিয়ে সবার ওপরে জোয়েল গার্নার। ওয়েস্ট ইন্ডিজের দীর্ঘদেহী এই সাবেক পেসার আন্তর্জাতিক ক্রিকেটে ৪০৫ উইকেট নিয়েছেন। ২১.৭৬ বোলিং গড় নিয়ে পেসারদের মধ্যে এত দিন গার্নারের পরেই ছিলেন গ্লেন ম্যাকগ্রা। বুমরা আজ অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে পেছনে ফেলে দুইয়ে উঠে এলেন।

ভারতের হয়ে ৩৯৭ উইকেট নিয়ে বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্ট খেলতে নামেন বুমরা। আজ বাংলাদেশের প্রথম ইনিংসের প্রথম ওভারেই সাদমান ইসলামকে বোল্ড করেন। মধ্যাহ্ন বিরতির পর ফেরান মুশফিকুর রহিমকে। চা বিরতির ঠিক আগমুহূর্তে হাসানকে স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেন। শেষ সেশনে নেন আরেক উইকেট। তাঁর ‘ট্রেডমার্ক’ ইয়র্কার আঘাত হানে তাসকিন আহমেদের মিডল স্টাম্পে।