ষষ্ঠ উইকেট জুটিতে ৮৪ রান তুলে অবিচ্ছিন্ন ভেরেইনে ও মাল্ডার
ষষ্ঠ উইকেট জুটিতে ৮৪ রান তুলে অবিচ্ছিন্ন ভেরেইনে ও মাল্ডার

মার্করাম, ভেরেইনের ব্যাটে গায়ানা টেস্টের নিয়ন্ত্রণে প্রোটিয়ারা

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে সংগ্রহ ১৬০। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের রান ১৪৪।

দুই দলের সিরিজ নির্ধারণী গায়ানা টেস্ট হয়ে উঠেছে এক ইনিংসের লড়াই। কাল ম্যাচের দ্বিতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অনেকটাই এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। ৫ উইকেট হাতে থাকতেই স্কোরবোর্ডে জমা হয়ে গেছে ২২৩ রান। প্রথম ইনিংসের ১৬ রানের লিড মিলিয়ে প্রোটিয়ারা এখন এগিয়ে ২৩৯ রানে।

ক্যারিবীয়দের মাটিতে দক্ষিণ আফ্রিকার এই এগিয়ে যাওয়ার পথে মূলে এইডেন মার্করাম ও কাইল ভেরেইনের দুই ফিফটি। ওপেনিংয়ে নামা মার্করাম খেলেছেন ৫১ রানের ইনিংস। ছয় নম্বরে নামা ভেরেইনে অবশ্য এখনো অপরাজিত। ডানহাতি এ ব্যাটসম্যান তৃতীয় দিনে খেলতে নামবেন ৫০ রান নিয়ে। তাঁর সঙ্গে আছেন ৩৪ রানে অপরাজিত উইয়ান মাল্ডার।

এইডেন মার্করাম খেলেন ৫১ রানের ইনিংস

অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ভেরেইনে-মাল্ডার তুলেছেন ৮৪ রান। এর আগে ইনিংসের শুরুতে প্রোটিয়াদের পঞ্চাশ ছাড়ানো জুটি উপহার দেন মার্করাম ও টনি ডি জর্জি। ৩৯ রান করা জর্জি আউট হওয়ার সময় দক্ষিণ আফ্রিকার রান ছিল ৭৯। মার্করাম তাঁর টেস্ট ক্যারিয়ারের ১১তম ফিফটি পূর্ণ করে আউট হন দলের রান এক শ পার হওয়ার পর।

দ্বিতীয় দিনের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ আগের দিনের ৭ উইকেটে ৯৭ রানের সঙ্গে যোগ করে আরও ৪৭ রান। এর মধ্যে জেসন হোল্ডার ও শামার জোসেফের শেষ উইকেট জুটিতেই ওঠে ৪০ রান। জোসেফ ২৫ রান করে আউট হওয়ার সময় হোল্ডার অপরাজিত ছিলেন ৫৪ রানে।

ত্রিনিদাদে দুই দলের প্রথম টেস্ট ড্র হয়েছিল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ১৬০ ও ২২৩/৫ (মার্করাম ৫১, ভেরেইনে ৫০*, জর্জি ৩৯, মাল্ডার ৩৪*; সিলস ৩/৫২)।
ওয়েস্ট ইন্ডিজ: প্রথম ইনিংসে ১৪৪ (হোল্ডার ৫৪*, কার্টি ২৬, শামার ২৫; মাল্ডার ৪/৩২, বার্গার ৩/৪৯)।

* দক্ষিণ আফ্রিকা ২৩৯ রানে এগিয়ে।