ইমার্জিং টিমস এশিয়া কাপ ২০২৪–এর লোগো
ইমার্জিং টিমস এশিয়া কাপ ২০২৪–এর লোগো

ইমার্জিং এশিয়া কাপের দলে হৃদয়, অধিনায়ক আকবর

এসিসি ইমার্জিং টিমস এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ ‘এ’ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যে দলে রাখা হয়েছে জাতীয় দলের নিয়মিত সদস্য তাওহিদ হৃদয় এবং সদ্য সমাপ্ত ভারত সিরিজের দলে থাকা পারভেজ হোসেন ও রাকিবুল হাসানকে।

দলটির অধিনায়ক করা হয়েছে আকবর আলীকে। সব মিলিয়ে জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা আছে ১৫ জনের মধ্যে ৮ জনেরই।

এশিয়ান ক্রিকেট কাউন্সিল আয়োজিত এবারের ইমার্জিং টিমস এশিয়া কাপ শুরু হবে ১৮ অক্টোবর। টি-টোয়েন্টি সংস্করণের এই টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও হংকংয়ের গ্রুপে।

জাতীয় দলের নিয়মিত খেলোয়াড় হৃদয়কে ‘এ’ দলে নেওয়া হয়েছে আফিফ না থাকায়। এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন বলেছেন, ‘আফিফ পারিবারিক কারণে এক মাসের ছুটি চেয়েছিল। ছুটি অনুমোদন হওয়ায় তাঁর জায়গায় হৃদয়কে নেওয়া হয়েছে। আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে জাতীয় দলের সিরিজ আছে। এখানে খেললে ওর জন্যও ভালো হবে।’

এবারই প্রথম ইমার্জিং এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি সংস্করণে। এর আগে ৫টি আসরই হয়েছে ওয়ানডে সংস্করণে।

হৃদয় ছাড়াও ইমার্জিং টিমস এশিয়া কাপের দলে আছেন বিভিন্ন সময়ে জাতীয় দলের হয়ে খেলা পারভেজ, রাকিবুল, মোহাম্মদ নাঈম, সাইফ হাসান, শামীম হোসেন, আবু হায়দার ও রিপন মন্ডল। এ ছাড়া রিজার্ভ দলের সদস্য হিসেবে রাখা হয়েছে রোববার শেষ হওয়া ভারত সিরিজের দলে থাকা জাকের আলী, মেহেদী হাসান ও তানজিম হাসানকে। রিজার্ভে আছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদও।

এবারের ইমার্জিং টিমস এশিয়া কাপ হবে ওমানের মাসকাটে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৮ অক্টোবর হংকংয়ের বিপক্ষে। আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ম্যাচ ২০ অক্টোবর। আর শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে ম্যাচ ২২ অক্টোবর।

টুর্নামেন্টে মোট ৮টি দল খেলছে। এর মধ্যে টেস্ট খেলুড়ে পাঁচ দল খেলছে ‘এ’ দল নিয়ে। হংকং, ওমান ও সংযুক্ত আরব আমিরাত পাঠাচ্ছে জাতীয় দল। টুর্নামেন্টের ফাইনাল ২৭ অক্টোবর।

এবারই প্রথম ইমার্জিং এশিয়া কাপ হচ্ছে টি-টোয়েন্টি সংস্করণে। এর আগে ৫টি আসরই হয়েছে ওয়ানডে সংস্করণে। ২০১৩ সালের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সর্বশেষ দুই আসরে শিরোপা জিতেছে পাকিস্তান।

বাংলাদেশ ‘এ’ দল: আকবর আলী (অধিনায়ক), সাইফ হাসান (সহ-অধিনায়ক), মোহাম্মদ নাঈম, জিশান আলম, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মাহফুজুর রহমান, রাকিবুল হাসান, আলিস আল ইসলাম, ওয়াসি সিদ্দিকী, আবু হায়দার, রেজাউর রহমান, রিপন মন্ডল ও মারুফ মৃধা।

রিজার্ভ: জাকের আলী, মেহেদী হাসান, তানজিম হাসান, নাসুম আহমেদ।