মহেন্দ্র সিং ধোনি এখন শুধু আইপিএলেই খেলেন
মহেন্দ্র সিং ধোনি এখন শুধু আইপিএলেই খেলেন

ধোনি আয়কর দিয়েছেন ৩৮ কোটি রুপি, ভারতীয় খেলোয়াড়দের মধ্যে বেশি দিলেন কে

বিরাট কোহলি এখন খেলার মধ্যে নেই। জুনে টি–টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর থেকে ছুটি কাটাচ্ছেন। যদিও সপ্তাহখানেকের মধ্যে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য আবার ব্যস্ত হয়ে পড়বেন। তবে মাঠে না থাকলেও খবরের শিরোনাম থেকে বাইরে নন কোহলি।

নতুন খবর, ভারতের সর্বশেষ অর্থবছরে ক্রীড়াবিদদের মধ্যে সবচেয়ে বেশি আয়কর দিয়েছেন কোহলি। ফরচুন ইন্ডিয়ার দেওয়া তথ্য অনুসারে, ২০২৩–২৪ অর্থবছরে মোট ৬৬ কোটি রুপি কর দিয়েছেন কোহলি। এর পরের অবস্থানে আছেন মহেন্দ্র সিং ধোনি, যিনি ভারতের হয়ে সর্বশেষ ম্যাচ খেলেছেন চার বছর আগে।

ব্যবসা–বাণিজ্যবিষয়ক ভারতের শীর্ষ ম্যাগাজিন ও ওয়েবসাইট ফরচুন ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ২০২৪ অর্থবছরে ভারতীয় তারকাদের মধ্যে সবচেয়ে বেশি ৯২ কোটি রুপি কর দিয়েছেন বলিউড অভিনেতা শাহরুখ খান। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানেও আছেন চলচ্চিত্র ব্যক্তিত্বরা, যথাক্রমে থালাপাতি বিজয় (৮০), সালমান খান (৭৫) ও অমিতাভ বচ্চন (৭১)।

বিরাট কোহলিই সবচেয়ে বেশি কর দিয়েছেন

তারকাদের তালিকায় পঞ্চম সর্বোচ্চ আর খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ কর দিয়েছেন কোহলি। ৩৫ বছর বয়সী এ ক্রিকেটার খেলা ও বিজ্ঞাপনের পাশাপাশি ব্যবসা থেকে আয় করেন। ক্রীড়াবিদদের মধ্যে কোহলির পর দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ কোটি রুপি কর দিয়েছেন ধোনি। শুধু আইপিএল খেলা ধোনি বেশ কিছু ব্যবসার সঙ্গে সম্পৃক্ত।

তৃতীয় সর্বোচ্চ কর যিনি দিয়েছেন, সেই শচীন টেন্ডুলকারেরও প্রধান আয় এখন ব্যবসা ও বিজ্ঞাপন। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো এই কিংবদন্তি ব্যাটসম্যান কর দিয়েছেন ২৮ কোটি রুপি। অন্যদের মধ্যে ভারতের সাবেক অধিনায়ক ও বিসিসিআইয়ের সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলী ২৩ কোটি এবং ভারতীয় দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ১৩ কোটি রুপি কর দিয়েছেন।

ভারত ক্রিকেট দলের সামনের ব্যস্ততা বাংলাদেশ সিরিজ ঘিরে। ১৯ সেপ্টেম্বর চেন্নাই ম্যাচ দিয়ে শুরু হবে দুই টেস্টের সিরিজ। ২৭ সেপ্টেম্বর দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে কানপুরে। এই সফরে বাংলাদেশ দল স্বাগতিকদের সঙ্গে ৩ টি–টোয়েন্টির সিরিজও খেলবে, যা শুরু হবে ৬ অক্টোবর।