মিরপুর টেস্টে ব্যাটে পাল্টা প্রতিরোধ গড়েছেন মিরাজ
মিরপুর টেস্টে ব্যাটে পাল্টা প্রতিরোধ গড়েছেন মিরাজ

এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের যে কীর্তিতে শুধু মিরাজ

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৫০০ রান ও ৩০ উইকেটের ‘ডাবল’ পেয়ে গেলেন মেহেদী হাসান মিরাজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টে দ্বিতীয় ইনিংসে ফিফটি করে টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০২৫ চক্রে ৫০০ রান ছাড়িয়ে গেছেন তিনি। এই চক্রে মিরাজের ৩০ উইকেট হয়েছে বাংলাদেশ দলের সর্বশেষ ভারত সফরেই।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০১৯-২০২১ চক্রে একই কীর্তি গড়েছিলেন বেন স্টোকস। ইংল্যান্ডের অধিনায়ক ১৩৩৪ রানের সঙ্গে নিয়েছিলেন ৩৪ উইকেট। ২০২১-২০২৩ চক্রেও এই ‘ডাবলে’ নাম ছিল স্টোকসের। তিনি ৯৭১ রানের সঙ্গে নিয়েছিলেন ৩০ উইকেট। সেবার ভারতের রবীন্দ্র জাদেজা ৭২১ রান ও ৪৭ উইকেট নিয়েছিলেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্রে ব্যাটেও রান পাচ্ছেন মিরাজ

এবার এখন পর্যন্ত মিরাজই ৫০০ রান ও ৩০ উইকেট নিয়েছেন। শুধু তা–ই নয়, এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান ও উইকেটও মিরাজের। ৯ ম্যাচ খেলা ৪৭৮ রান করা মুমিনুল হক আছেন মিরাজের পর। ৪ শর ঘরে আছেন মুশফিকুর রহিম (৪৫২) ও নাজমুল হোসেন (৪৩৮)। বোলিংয়ে ৬ ম্যাচে ২৪ উইকেট নিয়ে মিরাজের পর আছেন তাইজুল ইসলাম।

বোলারদের মধ্যে শীর্ষে আছেন ১১ ম্যাচে ৫৪ উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন। ১৮ ম্যাচ খেলে ১৭১২ রান করা জো রুট টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্রের সর্বোচ্চ রান সংগ্রাহক।