রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই
রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই

মৌসুমের প্রথম ম্যাচে রোহিতদের টানা ১০ হার, এবার কী হবে

রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন, ট্রফির হিসেবে আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফল দল মুম্বাই ইন্ডিয়ানস। রোহিত শর্মা, সূর্যকুমার যাদবদের নিয়ে এবারও তারকায় ঠাসা এক দল তারা। মুম্বাইয়ের ডাগআউটেও আছে তারকাদ্যুতি।

সেখানে আছেন শচীন টেন্ডুলকার, মার্ক বাউচার, মাহেলা জয়াবর্ধনের মতো কিংবদন্তিরা। তবে মৌসুমের প্রথম ম্যাচ এলেই যেন কেমন হয়ে যায় মাঠে ও ডাগআউটে তারকায় ঠাসা মুম্বাই। টানা ১০ বছর মৌসুমের প্রথম ম্যাচে হেরেছে রোহিতের দল।

আইপিএল শুরু হয় ২০০৮ সালে। এরপর টানা ৪ বছর অর্থাৎ ২০১২ সাল পর্যন্ত মৌসুমের প্রথম ম্যাচে জয় পেয়েছিল মুম্বাই। এর পর থেকে ভালো শুরু করার স্বাদটা আর পায়নি দলটি। মজার ব্যাপার, প্রথম ম্যাচে জয় পাওয়া কোনো মৌসুমেই শিরোপা জেতেনি মুম্বাই। আর প্রথম ম্যাচে হারা ১০ মৌসুমের মধ্যে এ দলটি শিরোপা জিতেছে ৫টিতে।

আজ বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে মুম্বাই

মৌসুমের প্রথম ম্যাচে হারার এই বৃত্ত মুম্বাইয়ের শুরু হয়েছিল ২০১৩ সালে। সেবার রিকি পন্টিংয়ের অধিনায়কত্বে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে ২ রানে হারে মুম্বাই। এর পর থেকে দলটির অধিনায়ক রোহিত। পরের দুই মৌসুমে রোহিতের মুম্বাই হেরেছিল কলকাতা নাইট রাইডার্সের কাছে। কলকাতার বিপক্ষে এই দুই ম্যাচে লড়াই-ই করতে পারেনি তারা।

২০১৬ ও ২০১৭ মৌসুমে মুম্বাই হারে রাইজিং পুনে সুপার জায়ান্টসের কাছে। এই দুই ম্যাচও একতরফাভাবে জিতেছে রাইজিং পুনে সুপার জায়ান্টস। তবে মুম্বাই ২০১৮ সালে প্রথম ম্যাচের জয়খরা কাটাতে পারত। কিন্তু চেন্নাইয়ের কাছে তারা হেরে যায় ১ উইকেটে। এর পরের দুই মৌসুমে দিল্লি ক্যাপিটালস ও চেন্নাইয়ের কাছে হেরেছে মুম্বাই।

সর্বশেষ গত মৌসুমে রোহিতরা হেরেছিল ফাফ ডু প্লেসি, বিরাট কোহলিদের বেঙ্গালুরুর কাছে। আজ মৌসুমের প্রথম ম্যাচেই প্রতিপক্ষ সেই বেঙ্গালুরু। রাত আটটায় চিন্নাস্বামী স্টেডিয়ামে কোহলিদের বিপক্ষে খেলবে তাঁরা। বেঙ্গালুরর বিপক্ষে প্রথম ম্যাচে হারের যে বৃত্ত শুরু হয়েছিল, সেটা কি বেঙ্গালুরুকে হারিয়েই ভাঙবেন রোহিতরা? এ সুযোগটা অবশ্য গত বছরও ছিল।