ভারত-শ্রীলঙ্কা ম্যাচ টাই
ভারত-শ্রীলঙ্কা ম্যাচ টাই

রোমাঞ্চকর টাইয়ে শেষ হলো ভারত-শ্রীলঙ্কার ম্যাচ

চোটজর্জর দল নিয়েও একের পর এক রোমাঞ্চকর ম্যাচ উপহার দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে সুপার ওভারে নিয়ে হেরেছে দলটি। আজ কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ টাই হয়েছে।

নখ কামড়ানোর ম্যাচটিতে আগে ব্যাট করা শ্রীলঙ্কা ওপেনার পাতুম নিশাঙ্কা (৫৬) ও দুনিত ভেল্লালাগের (৬৭) ফিফটিতে ৮ উইকেটে ২৩০ রান করে। জবাবে পাওয়ারপ্লেতে বিনা উইকেটে ৭১ রান তুলে ফেললেও শেষ পর্যন্ত লঙ্কান স্পিনারদের সামনে তালগোল পাকিয়ে ৪৭.৫ ওভারে ২৩০ রানে অলআউট হয় ভারত। শ্রীলঙ্কার তিন স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা (৩ উইকেট), চারিত আসালাঙ্কা (৩ উইকেট) ও দুনিত ভেল্লালাগে (২ উইকেট) মিলে ৮ উইকেট নিয়েছেন।

রান তাড়ায় অধিনায়ক রোহিত শর্মার বিস্ফোরক ব্যাটিংয়ে পাওয়ারপ্লেতেই ৭১ রান তোলে ভারত। কিন্তু পাওয়ারপ্লের পর ১২ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে তারা। এর মধ্যে দুই ওপেনার রোহিত শর্মা ও শুবমান গিলও ছিলেন। রোহিতের ৫৮ রান এসেছে ৪৭ বলে, ৭টি চার ৩টি ছক্কা ছিল তাঁর ইনিংসে। বিরাট কোহলি (২৪) ও শ্রেয়াস আইয়ার (২৩) সে পরিস্থিতি কিছুটা সামলে নেন। কিন্তু ২৪ ও ২৫তম ওভারে ওই দুজনই আউট হলে চাপে পড়ে ভারত।

অক্ষর প্যাটেলকে নিয়ে লোকেশ রাহুলের ৯২ বলে ৫৭ রানের জুটিতে ভারত ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে

অক্ষর প্যাটেলকে নিয়ে লোকেশ রাহুলের ৯২ বলে ৫৭ রানের জুটিতে ভারত ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। কিন্তু হাসারাঙ্গা ও আসালাঙ্কার স্পিন ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ৪০তম ওভারে ৩১ রান করা রাহুলকে আউট করে লোয়ার অর্ডারের দুয়ার খুলে দেন হাসারাঙ্গা। পরের ওভারে আসালাঙ্কার বলে থামে ৩৩ রান করা অক্ষরের ইনিংস। ৪৫তম ওভারে কুলদীপ যাদবকে আউট করে শ্রীলঙ্কার জয়ের সম্ভাবনা জাগিয়ে তোলেন হাসারাঙ্গা।

ভারত তখন তাকিয়ে ছিল শিবম দুবের দিকে। ৮ উইকেট পতনের পরও তিনি ২৪ বলে ২৫ রান যোগ করে ভারতকে প্রায় জিতিয়ে দিয়েছিলেন। কিন্তু ৪৮তম ওভারে জয়ের জন্য যখন মাত্র ১ রান দরকার, তখন আসালাঙ্কার বলে থামে দুবের ইনিংস। পরের বলে সদ্য ক্রিজে আসা অর্শদীপ সিং স্লগ সুইপ খেলতে গিয়ে এলবিডব্লুর ফাঁদে পড়লে ২৩০ রানেই থাকে ভারতের ইনিংস। ওদিকে নিশ্চিত হারের ম্যাচ টাইয়ে শেষ করতে পারায় বুনো উদ্‌যাপনে মাতেন লঙ্কান ক্রিকেটাররা।

২৪ রান করেন কোহলি

শ্রীলঙ্কার ইনিংসের শুরুতে একাই লড়াই করেছেন ফর্মে থাকা ওপেনার পাতুম নিশাঙ্কা। মোহাম্মদ সিরাজের করা ইনিংসের তৃতীয় ওভারে আরেক ওপেনার অভিস্কা ফার্নান্ডো দলীয় ৭ রানের সময় আউট হন। কুশল মেন্ডিস (১৪), সাদিরা সামারাবিক্রমা (৮) জুটি গড়ার চেষ্টা করেও ব্যর্থ হন। অধিনায়ক চারিত আসালাঙ্কা মাঝের ওভারে শ্রীলঙ্কাকে বিপদমুক্ত করার চেষ্টা করেন। কিন্তু তিনিও ১৪ রানের বেশি করতে পারেননি।

একের পর এক উইকেট পতনের মধ্যেও নিশাঙ্কা ফিফটি করে শ্রীলঙ্কার রান বাড়াতে থাকেন। কিন্তু ওয়াশিংটন সুন্দরের করা ২৭তম ওভারে নিশাঙ্কা এলবিডব্লুর ফাঁদে পড়েন। শ্রীলঙ্কার রান তখন ৫ ওভারে ১০১। সেখান থেকে লড়াই শুরু তরুণ অলরাউন্ডার দুনিত ভেল্লালাগের। প্রথমে জেনিত লিয়ানাগের (২০) সঙ্গে ৪১ রান যোগ করেন তিনি। এরপর ওয়ানিন্দু হাসারাঙ্গা (২৪) ও আকিলা ধনাঞ্জয়ার (১৭) সঙ্গে জুটি গড়েন শ্রীলঙ্কার রান দুই শর ওপারে নিয়ে যান। ভেল্লালাগে শেষ পর্যন্ত ৬৫ বল ৬৭ রানে অপরাজিত ছিলেন। ভারতের অর্শদীপ সিং ও অক্ষর প্যাটেল ২টি করে উইকেট নিয়েছেন।