আবারও ইংল্যান্ডই বিশ্বকাপ জিতবে বলে মনে করেন সুনীল গাভাস্কার
আবারও ইংল্যান্ডই বিশ্বকাপ জিতবে বলে মনে করেন সুনীল গাভাস্কার

গাভাস্কারের চোখে বিশ্বকাপ জিতবে ইংল্যান্ড

১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শেষ হাসি হাসবে কোন দল? রোহিত শর্মা, বাবর আজম, প্যাট কামিন্স, জস বাটলার...কোন অধিনায়কের হাতে উঠবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ট্রফি?

আর মাত্র পাঁচ দিন, আগামী ৫ অক্টোবর শুরু হবে এবারের ওয়ানডে বিশ্বকাপ। এর আগে চলছে ফেবারিট নির্বাচনের পালা। বেশির ভাগ সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক বেছে নিচ্ছেন চার সেমিফাইনালিস্ট। ঘুরেফিরে আসছে চার-পাঁচটি দলের নাম—ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

অবসর ভেঙে বিশ্বকাপ দলে ফিরেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস

সুনীল গাভাস্কার অবশ্য চার-পাঁচটি নয়, একটি দলের নামই বলেছেন। ১৯ নভেম্বর কোন দল ভাসবে বিশ্বকাপ জয়ের উচ্ছ্বাসে—এ বিষয়ে বলতে গিয়ে কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার বলেছেন ইংল্যান্ডের কথা। কেন তিনি বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে এগিয়ে রাখছেন, সেই ব্যাখ্যাও দিয়েছেন গাভাস্কার।

ক্রিকেট বিশ্বে এ মুহূর্তে সেরা বিশ্লেষকদের একজন গাভাস্কার। তাঁর বিশ্লেষণের অন্যরকম একটা ওজন আছে। সেই গাভাস্কার বলেছেন, কাগজ–কলমে ইংল্যান্ড অসাধারণ। বিশ্বকাপ জিততে একটা দলের যা যা দরকার, এর সবই দলটিতে আছে বলে মনে করেন তিনি। এ ছাড়া অবসর ভেঙে অলরাউন্ডার বেন স্টোকস ফেরায় ইংল্যান্ডের আশা আরও বেড়েছে, এমনটিই ধারণা গাভাস্কারের।

ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার

এবার চ্যাম্পিয়ন হতে পারে কোন দল—এমন এক প্রশ্নের উত্তরে ভারতীয় টিভি চ্যানেল স্টার স্পোর্টসকে গাভাস্কার বলেছেন, ‘ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। দলটির ব্যাটিং অর্ডারে যে ধরনের প্রতিভা আছে, তার জন্য আমি এটা বলছি। তাদের দলে দু-তিনজন বিশ্বমানের অলরাউন্ডার আছে, তারা ব্যাট বা বল হাতে খেলা বদলে দিতে পারে।’

গাভাস্কার এরপর যোগ করেন, ‘তারা খুব ভালো একটি বোলিং লাইনআপ পেয়েছে। অভিজ্ঞ এক বোলিং লাইনআপ। তাই আমার কাছে এ মুহূর্তে ইংল্যান্ডই (ফেবারিট)।’