শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা
শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা

লারার চোখে টেন্ডুলকার ও তাঁর চেয়েও প্রতিভাধর ছিলেন যে ব্যাটসম্যান

ব্রায়ান লারা না শচীন টেন্ডুলকার, কে সেরা?

একটা সময় এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে দুই ভাগ হয়ে যেত ক্রিকেট–বিশ্ব। ভারত ও ওয়েস্ট ইন্ডিজের দুই ব্যাটসম্যানকে সেরা প্রমাণ করতে যুক্তির অভাব হতো না তাঁদের ভক্তদের।

দুজনের মধ্যে কে ভালো ব্যাটসম্যান, সেই প্রশ্নের মীমাংসা না হলেও দুজনই যে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের সংক্ষিপ্ত তালিকায় থাকবেন, সেটি নিয়ে একমত বেশির ভাগ ক্রিকেট–ভক্তই। পরিসংখ্যানও কথা বলে তাঁদের পক্ষে। টেন্ডুলকার টেস্ট (১৫৯২১) ও ওয়ানডেতে (১৮৪২৬) সবচেয়ে বেশি রানের মালিক। অন্যদিকে লারার দখলে টেস্ট (৪০০) ও প্রথম শ্রেণির (৫০১) ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসের রেকর্ড।

পরস্পর প্রবল প্রতিদ্বন্দ্বী হলেও লারা ও টেন্ডুলকার একে ওপরের গুণমুগ্ধও ছিলেন। তাঁদের সময়ে লারা-টেন্ডুলকারই যে অন্য সবার চেয়ে এগিয়ে ছিলেন, তা নিয়ে কোনোই দ্বিমত ছিল না। তবে লারা নিজের লেখা নতুন বইয়ে তাঁর সময়ের সবচেয়ে প্রতিভাধর ব্যাটসম্যান হিসেবে লিখেছেন তৃতীয় আরেকজনের নাম।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান কার্ল হুপার

সেই ব্যাটসম্যানের নাম কার্ল হুপার। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ককে কেন সেরা মনে করেন, সেই ব্যাখ্যাও নিজের লেখা বই ‘লারা দ্য ইংল্যান্ড ক্রনিকলস’–এ দিয়েছেন লারা। ১৯৯১ সালে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর নিয়েই বইটি লিখেছেন লারা।

বইয়ে লারা লিখেছেন, ‘কার্ল (হুপার) যে আমার দেখা অন্যতম সেরা, সেটি বলতে খুব বেশি ভাবতে হয় না। প্রতিভার বিচারে টেন্ডুলকার ও আমি তাঁর ধারেকাছেও ছিলাম না। অধিনায়ক হিসেবে তাঁর পারফরম্যান্স এবং দলের একজন সাধারণ খেলোয়াড় হিসেবে তাঁর পরিসংখ্যানে অনেক পার্থক্য। অধিনায়ক হিসেবে তাঁর গড় প্রায় ৫০, এতে এটাই প্রমাণিত হয়, তিনি দায়িত্ব নিয়ে খেলতে পছন্দ করতেন। এটা খুবই দুঃখজনক যে শুধু অধিনায়ক হিসেবেই তিনি নিজের সেরাটা দিয়েছেন।’

তিনি (হুপার) কত প্রতিভাধর ছিলেন, কতটা ভালো ছিলেন, তা তিনি নিজেও বুঝতে পারেননি। মানুষ জিজ্ঞাসা করে, কেন তিনি প্রতিভার সদ্ব্যবহার করতে পারলেন না। আপনারও জানেন, এর পেছনে বোধগম্য কোনো কারণ নেই।
ব্রায়ান লারা, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার
ব্রায়ান লারার নতুন বই

১৯৯১ সালে ইংল্যান্ড সফরের লর্ডস টেস্টে হুপারের ব্যাটিং চোখে লেগে থাকার কথা বলেন লারা, ‘লর্ডসের সেই টেস্টের কথা মনে হলে এখনো কার্ল হুপারের কী ক্লাস দেখতে পাই। কী এক খেলোয়াড়ই না ছিলেন তিনি। তাঁর ব্যাটিং এতটাই সহজাত ছিল যে আমরা তা দেখে হাঁ হয়ে যেতাম। সিনিয়র খেলোয়াড়সহ সবাই। ভাবতে পারেন, কার্ল যখন ব্যাট করতে যেতেন (ডেসমন্ড) হেইন্স, (ভিভ) রিচার্ডস, (গর্ডন) গ্রিনিজরা তা উপভোগ করতেন! সবকিছু থামিয়ে এই মানুষগুলো তখন কার্লের ব্যাটিং দেখতেন।’

এমন প্রতিভাধর ব্যাটসম্যান কেন সর্বকালের সেরাদের তালিকায় নেই, সেটিই বুঝতে পারছেন না লারা, ‘তিনি কত প্রতিভাধর ছিলেন, কতটা ভালো ছিলেন, তা তিনি নিজেও বুঝতে পারেননি। মানুষ জিজ্ঞাসা করে, কেন তিনি প্রতিভার সদ্ব্যবহার করতে পারলেন না। আপনারও জানেন, এর পেছনে বোধগম্য কোনো কারণ নেই।’