গ্রেগ চ্যাপেলের ব্যাগি গ্রিন হারিয়ে গেছে
গ্রেগ চ্যাপেলের ব্যাগি গ্রিন হারিয়ে গেছে

ব্যাগি গ্রিন টুপি হারিয়ে ফেলেছেন গ্রেগ চ্যাপেল

অস্ট্রেলিয়ান টেস্ট ক্রিকেটারদের কাছে নিজেদের গাঢ় সবুজ টেস্ট ক্যাপটি দারুণ প্রিয়। এটিকে নিজেদের ক্রিকেট ক্যারিয়ারের সর্বশ্রেষ্ঠ অর্জনের স্মারকই মনে করেন তাঁরা। ব্যাগি গ্রিন ক্যাপ নিয়ে আবেগপ্রবণ হতে দেখা গেছে অনেককেই। স্টিভ ওয়াহ তাঁর রং উঠে যাওয়া ব্যাগি গ্রিন পরে খেলছেন ক্যারিয়ারের শেষ পর্যন্ত।

এমন আবেগ আর ভালোবাসার যে ব্যাগি গ্রিন, সেটিই হারিয়ে ফেলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক গ্রেগ চ্যাপেল। ৭৬ বছর বয়সী এই তারকা সম্প্রতি একটি পডকাস্টে তাঁর ব্যাগি গ্রিন ক্যাপ হারিয়ে যাওয়ার ব্যাপারটি প্রকাশ করেছেন।

তাঁর টেস্ট ক্যাপটি চুরি গেছে কি না, সেটি অবশ্য সরাসরি বলেননি গ্রেগ চ্যাপেল। তবে ক্রিকেট এট অল পডকাস্টে তিনি জানিয়েছেন, যে জায়গায় তিনি তাঁর টেস্ট ক্যারিয়ারের স্মারকটি রেখেছিলেন, সেখান থেকে তা হারিয়ে গেছে।

গ্রেগ বলেছেন, প্রায় ১০ বছর আগে তিনি ব্যাগি গ্রিন ক্যাপটি যেখানে রেখেছিলেন, সম্প্রতি অ্যাডিলেডের বাড়িতে ফেরার সময় আবিষ্কার করেন, সেটি সেই জায়গায় নেই, ‘১০ বছর আগে ব্যাগি গ্রিন ক্যাপটি একটি নির্দিষ্ট জায়গায় রেখেছিলাম। অ্যাডিলেডের বাড়িতে ফেরার সময় দেখি সেটি সেই জায়গায় নেই। আমি সেটি তন্ন তন্ন করে খুঁজেছি, কিন্তু পাইনি। আমি জানি না ব্যাগি গ্রিনটি কে নিয়েছে, কোথায় গেছে। আমার ক্রিকেট ক্যারিয়ারের স্মারক চারপাশে সাজিয়ে রাখার অভ্যাস তেমন একটা নেই, তবে ব্যাগি গ্রিন ক্যাপটি হারিয়ে বেশ খানিকটা মন খারাপ হয়েছে আমার।’

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম নিউজ কর্প জানিয়েছে, নিজের ক্রিকেট ক্যারিয়ারে একাধিক ব্যাগি গ্রিন ক্যাপ নিয়েছিলেন গ্রেগ চ্যাপেল। এর একটি তিনি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জিওফ বয়কটকে উপহার হিসেবে দিয়েছিলেন। আরেকটি ব্যাগি গ্রিন তিনি বছর চারেক আগে একটি নিলামে ১৫ হাজার ডলারে বিক্রি করেছিলেন।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি গ্রেগ চ্যাপেল

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান বলা হয় গ্রেগকে। সত্তর ও আশির দশকে ৮৭টি টেস্ট খেলেছেন তিনি। সেঞ্চুরি করেছেন ২৪টি। তাঁর বড় ভাই ইয়ান চ্যাপেলও অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক ও সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। ছোট ভাই ট্রেভর চ্যাপেলও অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেছেন। আশির দশকে ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর বেশ কয়েকবারই তিনি আর্থিক দিক দিয়ে সমস্যায় পড়েছেন। যদিও নিজের আর্থিক অবস্থা যে খারাপ, সেটি স্বীকার করতে চাননি তিনি। তবে অর্থাভাবে পড়ে ১ হাজার ডলারের বেশি অর্থ সংগ্রহ করেছিলেন।

ব্যাগি গ্রিন নিয়ে আবেগপ্রবণ অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

অস্ট্রেলিয়ার নিউজকর্প পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে গ্রেগ চ্যাপেল বলেছিলেন, ‘আমার আর্থিক অবস্থা যে খুব খারাপ, সেটি বলব না। তবে এটা বলতে পারি, খুব বিলাসী জীবন যাপন করার অবস্থায় আমি নেই।’

তিনি বলেছিলেন, ‘অনেকেই মনে করে ক্রিকেট খেলার পর আমরা বিলাসবহুল জীবন যাপন করি, আসলে সেটি নয়। তবে খুব খারাপ আছি, সেটিও বলব না। এখনকার খেলোয়াড়েরা যে আর্থিক সুবিধাদি পায় ক্রিকেট খেলে, আমরা সেটি কখনোই পাইনি।’