দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা
দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা

বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্টেও নেই বাভুমা

বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টের পর চট্টগ্রাম টেস্টেও খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। প্রোটিয়া ক্রিকেট বোর্ডের (সিএসএ) সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

আবুধাবিতে এ মাসের শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে চলাকালীন কনুইয়ে চোট পান ৩৪ বছর বয়সী বাভুমা। এর পর থেকেই তিনি মাঠের বাইরে। যদিও চোট নিয়েই তিনি বাংলাদেশে এসেছেন। কিন্তু এখনো পুরোপুরি সেরে না ওঠায় এবারের সফরে তাঁকে দর্শক হয়েই থাকতে হচ্ছে।

বাভুমার অনুপস্থিতিতে চট্টগ্রাম টেস্টেও দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম। ধারণা করা হচ্ছে, আগামী মাসে নিজেদের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ফিরবেন বাভুমা।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের প্রধান কোচ শুকরি কনরাড আজ ইএসপিএন ক্রিকইনফোকে বলেছেন, ‘চিকিৎসকদের পর্যবেক্ষণের পর আমাদের মনে হয়েছে, সে দ্বিতীয় টেস্টের জন্য প্রস্তুত হতে পারবে না। আমরা ওর পুনর্বাসন প্রক্রিয়ার ব্যাপ্তি কমিয়ে আনব, যেন শ্রীলঙ্কা সিরিজের জন্য প্রস্তুত হতে পারে।’

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের সময় কনুইয়ে চোট পান টেম্বা বাভুমা

সিরিজ থেকে ছিটকে পড়া নিশ্চিত হওয়ার পরও বাভুমা বাংলাদেশে থেকে যাবেন, নাকি দেশে ফিরবেন—এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়নি দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজমেন্ট।

দেশে ফিরে দ্রুত ফিট হয়ে উঠলে ঘরোয়া লাল বলের ক্রিকেটে দেখা যেতে পারে বাভুমাকে। এ মৌসুমে দক্ষিণ আফ্রিকার প্রথম শ্রেণির প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী সপ্তাহে। ডারবানে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট শুরুর আগে তাঁর দল হাইভেল্ড লায়ন্স তিনটি প্রথম শ্রেণির ম্যাচ খেলবে।

যদিও কোচ কনরাডের চাওয়া, বাভুমা আপাতত দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গেই থাকুক, ‘এ ব্যাপারে ওর সঙ্গে আলোচনা করেছি। আমার চাওয়া সে বাংলাদেশেই থাকুক। তবে আমি এটাও জানি, ওর পরিবারের সদস্যরা তরুণ। না খেললেও সে মূল্যবান ভূমিকা পালন করতে পারে। এটা এখনো ওরই দল। দেখা যাক, কী হয়।’

চট্টগ্রাম টেস্টেও দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম

বাভুমা খেলতে না পারায় মিরপুরে টেস্ট অভিষেক হয় ম্যাথু ব্রিটজকের। দক্ষিণ আফ্রিকা টিম ম্যানেজমেন্টের ভাবনায় একজন অতিরিক্ত অলরাউন্ডার বা বোলার না থাকলে চট্টগ্রাম টেস্টেও ব্রিটজকেকে একাদশে দেখা যেতে পারে।

মিরপুর টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজে ১–০ ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।