পন্তের সেঞ্চুরির চেয়ে নড়বড়ে নব্বই বেশি
পন্তের সেঞ্চুরির চেয়ে নড়বড়ে নব্বই বেশি

আবারও নড়বড়ে নব্বইয়ে কাটা পন্ত, বিশ্ব রেকর্ড ডাকছে

নন–স্ট্রাইকে থাকা লোকেশ রাহুল হতাশায় ব্যাটে ভর দিয়ে বসেই পড়লেন। ড্রেসিংরুমে বসে থাকা মোহাম্মদ সিরাজ দুই হাতে ঢাকলেন মুখ। আর পুরো গ্যালারি তখন স্তব্ধ, কোনো শব্দ নেই। এর মধ্যেই ভীষণ অনিচ্ছায় শরীর টানতে টানতে পিচ ছাড়লেন ঋষভ পন্ত। টেলিভিশন পর্দায় ভেসে উঠেছে—পন্ত বোল্ড ও’রুর্ক ৯৯।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের দ্বিতীয় ইনিংসে পন্ত ফিরেছেন সেঞ্চুরি থেকে ১ রান দূরে থেকে। অথচ উইলিয়াম ও’রুর্কের ভেতরে ঢোকা উঠতি বলটা রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু ব্যাটে লেগে বল আঘাত হানল লেগ স্টাম্পে। আরও একবার পন্তকে ফিরতে হলো নড়বড়ে নব্বইয়ের ঘরে।

‘আরও একবার’ বলার কারণ, এ নিয়ে সপ্তমবার টেস্টে নব্বইয়ের ঘরে আউট হলেন ভারতের বাঁহাতি উইকেটকিপার-ব্যাটসম্যান। এখনো খেলছেন, এমন খেলোয়াড়দের মধ্যে পন্তের মতো এতে বেশি ‘নড়বড়ে নব্বইয়ের’ শিকার আর কেউই নেই।

পন্তের ক্যারিয়ার খুব বেশি দিনের নয়। ২০১৮ সালে অভিষিক্ত এই ব্যাটসম্যান মাঝে সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হওয়ার পর দেড় বছর টেস্ট খেলতে পারেননি। সব মিলিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে বেঙ্গালুরুতে যে ম্যাচটি খেলছেন, সেটি তাঁর ৩৬তম টেস্ট। এই স্বল্প টেস্টের ক্যারিয়ারে সেঞ্চুরি করেছেন ৬টি, কিন্তু ‘নড়বড়ে নব্বই’ হয়ে গেছে ৭টি।

৯৯ রানে আউটের হতাশা নিয়ে মাঠ ছাড়েন ঋষভ পন্ত

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ১০ বার নব্বইয়ের ঘরে আউটের যন্ত্রণা সইতে হয়েছে স্টিভ ওয়াহ, রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকারকে। অস্ট্রেলিয়ার মাইকেল স্ল্যাটার হয়েছেন ৯ বার। আর আটবার নব্বইয়ে আটকা পড়েছিলেন আলভিন কালীচরণ, এবি ডি ভিলিয়ার্স ও ইনজামাম–উল–হক। পন্ত আছেন ৭ বার আউট হওয়া ম্যাথু হেইডেন ও অ্যালিস্টার কুকের সঙ্গে।

তবে এই ব্যাটসম্যানদের মধ্যে দুজন ছাড়া বাকি সবাই ২০০ বা এর কাছাকাছি ইনিংস খেলেছেন। যে দুজন কম খেলেছেন, সেই স্ল্যাটারের টেস্ট ইনিংস ১৩১টি, কালীচরণের ১০৯। অথচ পন্ত এখন পর্যন্ত খেলেছেনই মোটে ৬২ ইনিংস— প্রায় অর্ধেক! অর্থাৎ পন্তের নব্বইয়ের ঘরে আউটের ‘স্ট্রাইক রেট’ অন্যদের তুলনায় দুই থেকে তিন গুণ বেশি।

২৭ বছর বয়সী পন্ত যে গতিতে ‘ছুটছেন’, তাতে যে তিনি ‘নড়বড়ে নব্বই’য়ে অন্যদের ছাড়িয়ে যাবেন, সে তো সহজেই অনুমেয়। সবচেয়ে বড় কথা, তাঁর ব্যাটিংয়ের ধরনই এমন সম্ভাবনা ‘উজ্জ্বল’ করে তুলছে। নামের পাশে রান ০ হোক বা ৯৯, পন্ত ব্যাট চালান আপন গতিতে। আর সেটি করতে গিয়েই ৬২ ইনিংসের ক্যারিয়ারে জমিয়ে ফেলেছেন ৭টি ‘নব্বই’।

ব্যাট হাতে রান আর গ্লাভস হাতে ডিসমিসালসের রেকর্ড তো তিনি গড়বেনই, কিন্তু নব্বইয়ে আটকে যাওয়ার রেকর্ডটিও যে পন্তই গড়তে যাচ্ছেন, তা নিয়ে কি সন্দেহ আছে!