রুট ‘ফেনোমেনাল’, কোহলি–স্মিথ ‘বিস্ময়কর’—যিনি বলছেন, তিনি তাহলে কী

জো রুট ‘ফেনোমেনাল’, বিরাট কোহলি আর স্টিভ স্মিথ ‘বিস্ময়কর’।

সময়ের অন্যতম তিন সেরা ব্যাটসম্যানের নামের সঙ্গে বিশেষণ দুটি জুড়েছেন কেইন উইলিয়ামসন। তিনি নিজেও তো সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। কোহলি, রুট, স্মিথ ও উইলিয়ামসন—এই চারজনকে ক্রিকেট–বিশ্ব চেনে ‘ফ্যাব ফোর’ হিসেবে। তাঁরা যখন ২৪, ২৫ বা ২৬টি করে টেস্ট খেলেছেন, সেই সময় তাঁদের চারজনকে একসঙ্গে এই নামে ডাকতে শুরু করেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক মার্টিন ক্রো। যেটা ভেঙে বললে হয় ‘ফ্যাবুলাস ফোর’, বাংলায় যার অর্থ ‘অবিশ্বাস্য চার’!

সেরার প্রশ্নে যে তিনজনের সঙ্গে প্রতিযোগিতা, তাঁদেরই এমন প্রশংসায় ভাসালেন উইলিয়ামসন। বলতে পারেন, গুণীর কদর তো গুণীই করতে পারে! কারও কারও হয়তো মনে পড়ে যাবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বিখ্যাত সেই গানটি—তুমি কেমন করে গান করো হে গুণী/আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি।

নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কেইন উইলিয়ামসন

তা হঠাৎ করে প্রতিদ্বন্দ্বী তিন ব্যাটসম্যানের প্রশংসা কেন মেতেছেন উইলিয়ামসন? কারণ, রুটের সাম্প্রতিক পারফরম্যান্স। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ইংলিশ ব্যাটসম্যান লর্ডসে করেছেন জোড়া সেঞ্চুরি। এর আগে ওল্ড ট্রাফোর্ড টেস্টে খেলেছেন ৪২ ও অপরাজিত ৬২ রানের ইনিংস। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন তিনি। আর টেস্টে নিজের রানটা সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকারের আরেকটু কাছে নিয়ে গেছেন।

১৫৯২১ রান নিয়ে টেন্ডুলকার টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রানসংগ্রাহক, রুট আছেন এই তালিকার ষষ্ঠ স্থানে। তবে টেন্ডুলকার ও রুটের মাঝে থাকা চারজন রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় ও অ্যালিস্টার কুকের সবাই খেলা ছেড়েছেন আরও আগে। এখন যাঁরা খেলছেন, তাঁদের মধ্যে একমাত্র রুটই টেন্ডুলকারের সঙ্গে ব্যবধান কমিয়ে সাড়ে তিন হাজারের মধ্যে নিয়ে এসেছেন। রুটের রান এখন ১২৪০২। কোহলি, স্মিথ ও উইলিয়ামসনদের কেউই এখনো ১০ হাজার রানও করতে পারেননি।

শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রানসংগ্রাহক হতে পারবেন জো রুট?

রুটের বয়স এখন ৩৩ বছর। আরও তিন–চার বছর খেললে তাঁর পক্ষে টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়া সম্ভব বলেই মনে করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। রুটের প্রশংসায় মেতেছেন আরও অনেক সাবেক ক্রিকেটারই। এবার যোগ দিলেন তাঁরই প্রতিদ্বন্দ্বী উইলিয়ামসন।

নিউজিল্যান্ড ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান উইলিয়ামসন বলেছেন, ‘রুট ফেনোমেনাল এবং নিশ্চিতভাবেই আমি তার বড় ভক্ত।’ রুটের প্রসঙ্গ ধরেই এসেছে ফ্যাব ফোরের অন্য দুই সদস্য টেস্টে ৮৮৪৮ রান করা কোহলি ও ৯৬৮৫ রান করা স্মিথের কথাও। এ দুজনকে নিয়েও উচ্ছ্বসিত টেস্ট ক্রিকেটে ৮৭৪৩ রান করা উইলিয়ামসন, ‘আমি শুধু তার (রুট) খেলাই উপভোগ করি না, তাদেরটাও (কোহলি ও স্মিথ) করি। তারা দুজনই বিস্ময়কর খেলোয়াড়।’

কেইন উইলিয়ামস নিয়েও নিশ্চয়ই বাকি তিনজন এমন কিছুই বলবেন।