ইংল্যান্ডের সঙ্গে ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েল
ইংল্যান্ডের সঙ্গে ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েল

ম্যাক্সওয়েল স্বরূপে ফিরবেন কবে

গ্লেন ম্যাক্সওয়েল ঠিক ‘ম্যাক্সওয়েল’ রূপে নেই অনেক দিন ধরে। বেশ কিছুদিনই ব্যাটে রান নেই। মাঠে যেসব কীর্তি করে ‘বিগ শো’র খেতাব পেয়েছেন, তা যেন হঠাৎই উধাও। অস্ট্রেলিয়া অবশ্য তাঁর সেরাটা ছাড়াই অনেক দূর এগিয়েছে। নির্বিঘ্নে সুপার এইটে উঠেছে, এই পর্বে প্রথম ম্যাচে সহজ জয় পেয়েছে বাংলাদেশের বিপক্ষে।

কাল সকালে আফগানিস্তানের বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া। এই আফগানিস্তানের বিপক্ষেই গত ওয়ানডে বিশ্বকাপে সর্বকালের অন্যতম সেরা ওয়ানডে ইনিংসটি (২০১*) খেলেছিলেন ম্যাক্সওয়েল।

অস্ট্রেলিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ এই ক্রিকেটার সেই আফগানিস্তানের বিপক্ষেই কি ছন্দে ফিরতে পারবেন? আফগানিস্তানের বিপক্ষে ম্যাক্সওয়েল ছন্দে ফিরতে পারুন কিংবা না পারুন, টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েলকে বড্ড প্রয়োজন।

ম্যাক্সওয়েলের খারাপ সময়ের শুরু হয় আইপিএল দিয়ে

ম্যাক্সওয়েলের খারাপ সময়ের শুরু হয় আইপিএল দিয়ে। আইপিএলে ম্যাক্সওয়েলের কী হয়েছিল, সেটা বোধ হয় ব্যাখ্যা করা সম্ভব নয়। একটা মৌসুম তো খারাপ যেতেই পারে, তাই বলে এমন! ম্যাক্সওয়েল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৯ ইনিংসে করেছেন মোটে ৫২ রান (এর মধ্যে এক ইনিংসেই ২৮), —গড় ৫.৭৭! আইপিএলে ম্যাক্সওয়েলের দাম ১১ কোটি রুপি——এই হিসাবে তাঁর প্রতিটি রানের জন্য বেঙ্গালুরুর খরচ হয়েছিল ২১.১৫ লাখ রুপি।

এমন একটা টুর্নামেন্ট কাটানোর পরও ম্যাক্সওয়েলকে নিয়ে কেউ প্রশ্ন তোলেননি। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক টিম পেইন আইপিএলের পর ম্যাক্সওয়েলকে নিয়ে বলেছিলেন এভাবে, ‘একেবারেই উদ্বিগ্ন না আসলে। তার এখন ভালোবাসা দরকার, আলিঙ্গন দরকার। আমার মনে হয় না উদ্বেগের কিছু আছে। আইপিএলটা ভালো যায়নি। তবে বিশ্বকাপে এর প্রভাব পড়বে না।’

ম্যাক্সওয়েলকে নিয়ে দলের ভাবনটাও এমন। এর কারণটা আসলে ম্যাক্সওয়েলের অতীতের পারফরম্যান্স ও সামর্থ্য। তবে সেই ভরসার প্রতিদান এবারের বিশ্বকাপে এখনো দিতে পারেননি ম্যাক্সওয়েল।

গ্রুপ পর্বে প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে  প্রথম বলেই আউট হয়েছেন। সেটাও দলকে অনেকটা বিপদে ফেলে। তিনি যখন মেহরান খানের বলে আউট হন, তখন অস্ট্রেলিয়ার রান ৮.৩ ওভারে ৩ উইকেটে ৫১। সেদিন ৩৬ বলে ৬৭ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে বাঁচান মার্কাস স্টয়নিস। এরপর ইংল্যান্ডের বিপক্ষে আউট হন ২৫ বলে ২৮ রান করে।

বেঙ্গালুরুর হয়ে ৯ ইনিংসে ম্যাক্সওয়েল করেছেন মোটে ৫২ রান

সেদিন ব্রিজটাউনে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া করেছিল ২০১ রান। অস্ট্রেলিয়ার সব ব্যাটসম্যানই প্রায় ব্যাটিং করেন ২০০ এর আশপাশের স্ট্রাইকরেটে। শুধু ছন্দহীন ম্যাক্সওয়েলই ছিলেন ব্যতিক্রম। এরপর স্কটল্যান্ডের বিপক্ষেও আউট হন ৮ বলে ১১ রান করে। বাংলাদেশের বিপক্ষে করেছিলেন ১৪। এদিন অবশ্য অপরাজিত ছিলেন।

অস্ট্রেলিয়াকে এখন পর্যন্ত বিশ্বকাপে কঠিন পরীক্ষা খুব একটা দিতে হয়নি। গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে সহজেই জিতেছে তারা। সুপার এইটে তাদের বড় ম্যাচটি হবে সোমবার রাতে, ভারতের বিপক্ষে। এমন ম্যাচে কিংবা সামনে সেমিফাইনাল, ফাইনালের বড় পরীক্ষায় পাস করতে ম্যাক্সওয়েল-জাদুর দরকার হবে অস্ট্রেলিয়ার। বিশেষ করে এমন কন্ডিশনে মাঝের ওভারগুলোতে স্পিনের বিপক্ষে মিডল অর্ডারে অস্ট্রেলিয়ার বড় দায়িত্ব নিতে হবে ম্যাক্সওয়েলকেই।