২০২৩ বিশ্বকাপের পর তিন সংস্করণের অধিনায়কত্ব ছাড়তে হয় বাবর আজমকে
২০২৩ বিশ্বকাপের পর তিন সংস্করণের অধিনায়কত্ব ছাড়তে হয় বাবর আজমকে

বিশ্বকাপের আগেই আবার পাকিস্তানের অধিনায়ক হতে পারেন বাবর আজম

ভারতে গত ওয়ানডে বিশ্বকাপের পর অনেকটা জোর করেই অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল বাবর আজমকে। এর আগপর্যন্ত পাকিস্তানের তিন সংস্করণেই অধিনায়ক ছিলেন। বাবরকে সরিয়ে টি-টোয়েন্টিতে শাহিন শাহ আফ্রিদি ও টেস্টে শান মাসুদকে দায়িত্ব দেওয়া হয়। প্রায় এক বছর পাকিস্তানের কোনো ওয়ানডেতে নেই বলে তখন ওয়ানডের অধিনায়ক ঘোষণা করা হয়নি। ঘোষণা করা হয়নি এখনো।

এখন শোনা যাচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাবর নাকি আবার পাকিস্তানের অধিনায়কত্বের দায়িত্বে ফিরতে পারেন। খবরটি জানিয়েছে পাকিস্তানের ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান। এর আগে এই ওয়েবসাইটই অধিনায়ক আফ্রিদির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠার কথা জানিয়েছিল।

প্রাথমিকভাবে আফ্রিদির জায়গায় নতুন অধিনায়ক হিসেবে মোহাম্মদ রিজওয়ানের নাম শোনা গিয়েছিল। তবে ক্রিকেট পাকিস্তানের তথ্য সঠিক হলে পিসিবি আরও একবার বাবরের ওপর ভরসা রাখতে চাইছে। যদিও বাবর এখনো তাঁর মতামত জানাননি বলেই খবর। এর আগে তাঁকে যেভাবে অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে, তাতে আবার অধিনায়ক হতে বাবরের মনে দ্বিধাদ্বন্দ্ব থাকাই স্বাভাবিক। বাবর নাকি বোর্ডের কাছে কিছু বিষয়ের নিশ্চয়তা চাইছেন।

শাহিন শাহ আফ্রিদি কি পাকিস্তানের টি–টোয়েন্টি অধিনায়ক থাকবেন

এখন পর্যন্ত আফ্রিদির অধীন পাকিস্তান খেলেছে মাত্র একটি টি-টোয়েন্টি সিরিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে তাতে ৪-১ ব্যবধানে হেরেছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আফ্রিদির নেতৃত্ব নিয়ে নতুন করে সংশয় তৈরি হয়ে পিএসএলে আফ্রিদির দলের ভরাডুবির পর। আগের দুই মৌসুমে লাহোর কালান্দার্সকে শিরোপা জেতানো আফ্রিদির ওপর এবারও ভরসা করেছিল পিসিবি। তবে এবারের পিএসএলে আফ্রিদির দল আট ম্যাচের মধ্যে জিততে পেরেছে মাত্র একটি।

গত ২৫ মার্চ নতুন নির্বাচক কমিটি ঘোষণার সময় আফ্রিদির ভবিষ্যৎ প্রসঙ্গে পিসিবির প্রধান মহসিন নাকভি বলেছিলেন, ‘এমনকি আমিও জানি না, কে অধিনায়ক হবে। শাহিন চালিয়ে যাবে, নাকি নতুন একজন আসবে, সেটি ফিটনেস ক্যাম্পের পর ঠিক করা হবে। বেশ কয়েকটি কৌশলগত ব্যাপার বিবেচনা করব আমরা, যেগুলোর বিস্তারিত কিছু এখন বলছি না। আমরা দীর্ঘমেয়াদি সমাধান চাই—সেটি শাহিন হোক বা নতুন কেউ। এরপর আমরা তার ওপরই ভরসা করতে চাই, একটা ম্যাচ হারলেই অধিনায়ক বদলাতে চাই না।’ এর পর থেকেই গুঞ্জনের ডালপালা আরও মেলতে শুরু করে।

মোহাম্মদ রিজওয়ানও অধিনায়ক হতে পারেন এমন কথাও শোনা গেছে

কয়েক দিন আগে অবসর থেকে ফিরে আসার ঘোষণা দিয়েছেন মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিম, যাঁরা দুজনই বাবরের সবচেয়ে বড় দুই সমালোচক। গত ওয়ানডে বিশ্বকাপে এই দুজন একটি টেলিভিশন অনুষ্ঠানে বাবরকে রীতিমতো ধুয়ে দিয়েছিলেন। পাকিস্তানের টি-টোয়েন্টি দলে বাবরের জায়গা নেই বলেও মত দিয়েছিলেন। বাবর অধিনায়ক হিসেবে ফিরলে এই দুজন ফিরতে পারবেন কি না, এটা একটা প্রশ্ন। ফিরলেও তখন তাঁদের সম্পর্ক কী হবে, এ নিয়ে কৌতূহল তো থাকবেই।