আনুষ্ঠানিকভাবে অধিনায়কত্ব নেওয়ার পর প্রথম ম্যাচেই সেরা হয়েছেন সূর্যকুমার যাদব
আনুষ্ঠানিকভাবে অধিনায়কত্ব নেওয়ার পর প্রথম ম্যাচেই সেরা হয়েছেন সূর্যকুমার যাদব

গম্ভীর-সূর্যকুমারের ‘অভিষেকে’ হাসল ভারত

কোচ হিসেবে গৌতম গম্ভীর আর অধিনায়ক হিসেবে সূর্যকুমার যাদবের প্রথম ম্যাচ। খেলা শুরুর আগে তো বটেই, ম্যাচজুড়েও বারবার ক্যামেরার নজরে থাকলেন এ দুজন। নতুন কোচ ও অধিনায়কের শুরুটা শেষ পর্যন্ত ভালোই হয়েছে। তিন ম্যাচ টি–টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আজ শ্রীলঙ্কাকে ৪৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত।

আগে ব্যাট করে ভারত তোলে ৭ উইকেটে ২১৩ রান। এই রানে সর্বোচ্চ অবদান অধিনায়ক সূর্যেরই। রান তাড়ায় শ্রীলঙ্কা শুরুটা ভালো করলেও শেষ দিকের নাটকীয় ধসে ১৭০ রানে গুটিয়ে যায়।

পাল্লেকেলে স্টেডিয়ামের ম্যাচটিতে পাওয়ার প্লেতেই ৫৫ রান তোলেন শ্রীলঙ্কার দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। নবম ওভারে অর্শদীপ যখন জুটিটি ভাঙেন, ততক্ষণে স্কোরবোর্ডে ৮৪ রান। ২৭ বলে ৪৫ রান করে মেন্ডিস আউট হলেও নিশাঙ্কা দলকে টেনে নিয়ে যান সামনের দিকেই। তবে ১৪ ওভারে ১ উইকেটে ১৪০ রান তুলে ফেলা দলটি পরের পাঁচ ওভারে এলোমেলো হয়ে পড়ে।

অক্ষর প্যাটেলের করা ইনিংসের ১৫তম ওভারে নিশাঙ্কা, কুশল পেরেরা দুজনই ফেরেন। নিশাঙ্কা ৭ চার ও ৪ ছক্কায় ৪৮ বলে করেন ৭৯ রান, পেরেরা ১৪ বলে ২০। এর পরের ওভারে রবি বিষ্ণয় কামিন্দু মেন্ডিস ও চারিত আসালঙ্কাকেও ফিরিয়ে দিলে পথ হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। ধসের মধ্যে একের পর এক উইকেট পড়তে থাকে। মাত্র ৩১ বলের মধ্যে ৩০ রান তুলতেই ৯ উইকেট হারায় শ্রীলঙ্কা।

এর আগে টসে হেরে ব্যাট করতে নামা ভারতের শুরুটাও ছিল আক্রমণাত্মক। যশস্বী জয়সোয়াল ও শুবমান গিলের উদ্বোধনী জুটি ৪ ওভারের মধ্যেই তুলে ফেলে ৫১ রান। ৩৫ বলে ৭৪ রান তোলার পর টানা দুই বলে আউট হয়ে ফেরেন দুজনই। জয়সোয়াল করেন ২১ বলে ৪০, গিল ১৬ বলে ৩৪।

তৃতীয় উইকেটে ভারতের ইনিংসে আবার বড় জুটি গড়ে তোলেন সূর্যকুমার ও ঋষভ পন্ত। এ দুজন ৪৩ বলের জুটিতে যোগ করেন ৭৬ রান। সূর্যকুমার ৮ চার ও ২ ছয়ে খেলেন ২৬ বলে ৫৮ রানের ইনিংস। পন্তের ব্যাট থেকে আসে ৩৩ বলে ৪৯ রান। পরের দিকের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারলেও প্রথম দিকের বড় দুই জুটিই শেষ পর্যন্ত জয়ের জন্য যথেষ্ট হয়ে ওঠে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভার ২১৩/৭ (জয়সোয়াল ৪০, গিল ৩৪, সূর্যকুমার ৫৮, পন্ত ৪৯, পান্ডিয়া ৯, পরাগ ৭, রিংকু ১, অক্ষর ১০*, অর্শদীপ ১*; মাদুশঙ্কা ৩–০–৪৫–১, আসিতা ৪–০–৪৭–১, তিকশানা ৪–০–৪৪–০, হাসারাঙ্গা ৪–০–২৮–১, কামিন্দু ১–০–৯–০, পাতিরানা ৪–০–৪০–৪)।

শ্রীলঙ্কা: ১৯.২০ ওভারে ১৭০ (নিশাঙ্কা ৭৯, কুশল ৪৫, পেরেরা ২০, কামিন্দু ১২, আসালঙ্কা ০, শানাকা ০, হাসারাঙ্গা ২, তিকশানা ২, পাতিরানা ৬, আসিতা ০*, মাদুশঙ্কা ০; অর্শদীপ ৩–০–২৪–২, সিরাজ ৩–০–২৩–১, অক্ষর ৪–০–৩৮–২, বিষ্ণয় ৪–০–৩৭–১, পান্ডিয়া ৪–০–৪১–০, পরাগ ১.২–০–৫–৩)।

ফল: ভারত ৪৩ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: সূর্যকুমার যাদব।