আইপিএলে ইমপ্যাক্ট খেলোয়াড় মাঠে নামানোর সিগন্যাল দিচ্ছেন আম্পায়ার
আইপিএলে ইমপ্যাক্ট খেলোয়াড় মাঠে নামানোর সিগন্যাল দিচ্ছেন আম্পায়ার

ইমপ্যাক্ট খেলোয়াড় নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সিদ্ধান্ত

ভারতে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের শুরুটা হয়েছিল সৈয়দ মোস্তাক আলী টি-২০ ট্রফি দিয়ে। দুই বছর আগে সেখানে এই নিয়ম চালুর পর গত বছর আইপিএলেও চালু হয় নিয়মটি। আইপিএলে চালু হওয়ার পর থেকে ইমপ্যাক্ট প্লেয়ার পদ্ধতি নিয়ে নানা বিতর্ক হয়েছে।

এরপরও ২০২৭ মৌসুম পর্যন্ত এই নিয়ম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। তবে মোস্তাক আলী টি-২০ ট্রফিতে ভিন্ন সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। মোস্তাক আলী টি-২০ ট্রফির আগামী আসরে থাকছে না  ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম।

গতকাল বিসিসিআই প্রাদেশিক ক্রিকেট অ্যাসোসিয়েশনকে বলেছে, ‘বিসিসিআই চলতি মৌসুমের জন্য ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।’ বিসিসিআইয়ের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন সৌরাস্ট্রর প্রধান কোচ নিরাজ ওডেডরা, ‘এটা দারুণ এক পরিবর্তন। এই নিয়মটি তো আইসিসির মেজর টুর্নামেন্টে নেই। যারা ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করে ভারতের জন্য খেলতে চায়, তাদের জন্য ভালো হবে।’

‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম চালুর পর আইপিএলে গত মৌসুমে বোলারদের প্রতিনিয়ত ঝড় সামলাতে হয়েছে। ২০২৪ সালের আইপিএলে ওভারপ্রতি রান উঠেছে ৯.৫৬; টুর্নামেন্টের এক মৌসুমে যা সর্বোচ্চ। দেখেছে মোট ১২৬০টি ছক্কা, আগের রেকর্ডের চেয়ে যা ১৩৬টি বেশি।

২০২৩ সালে ৭৪টি ম্যাচে হয়েছিল ১১২৪টি ছক্কা। আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ চারটি স্কোরই এসেছে ২০২৪ সালে। এর মধ্যে একটি চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্সের। বাকি তিনটিই ফাইনালে কলকাতার কাছে হারা সানরাইজার্স হায়দরাবাদের।

‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মের সমালোচক ছিলেন রোহিত শর্মা

দর্শক বিনোদন পেলেও এই নিয়মের সমালোচক ছিলেন অনেক সাবেক ও বর্তমান ক্রিকেটার। এমনকি ভারতের টেস্ট ও ওয়ানডে অধিনায়ক রোহিত শর্মাও এই নিয়মের পক্ষে নন। এই নিয়ম অলরাউন্ডারদের বেড়ে ওঠাকে ক্ষতিগ্রস্ত করে বলে মনে করেন অনেকে।

‘ক্লাব প্রেইরি ফায়ার’ পডকাস্টে রোহিতের কাছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়ম সম্পর্কে জানতে চেয়েছিলেন।

সেই প্রশ্নের উত্তরে রোহিত বলেছেন, ‘ইমপ্যাক্ট সাব নিয়মের আমি ভক্ত নই। এটা অলরাউন্ডারদের পেছনে টেনে ধরবে। দিন শেষে ক্রিকেট ১১ জনের খেলা, ১২ জনের নয়। আশপাশের মানুষের জন্য বিনোদনমূলক করতে আপনি খেলা থেকে অনেক কিছু নিয়ে নিচ্ছেন। শিবম দুবে, ওয়াশিংটন সুন্দররা বল করছে না, যেটা আমাদের জন্য ভালো নয়। সত্যি বলতে আমি এর ভক্ত নই। তবে এটা বিনোদনদায়ী।’