রাজকোট টেস্টে দুই ইনিংসেই ফিফটি তুলে নেন সরফরাজ
রাজকোট টেস্টে দুই ইনিংসেই ফিফটি তুলে নেন সরফরাজ

বাংলাদেশ সিরিজে খেলার কোনো ‘প্রত্যাশা নেই’ সরফরাজের

বাংলাদেশের বিপক্ষে সিরিজে খেলার ব্যাপারে কোনো প্রত্যাশা নেই সরফরাজ খানের। তবে সুযোগ এলে প্রস্তুত থাকবেন বলে জানিয়েছেন এ ভারতীয় ব্যাটসম্যান।

ঘরোয়াতে লম্বা সময় টানা পারফর্ম করে যাওয়ার পরও একসময় জাতীয় দলে জায়গা হচ্ছিল না এ ভারতীয় ব্যাটসম্যানের। অবশেষে সর্বশেষ ইংল্যান্ড সিরিজে সুযোগ পান ২৬ বছর বয়সী সরফরাজ। অভিষেকে জোড়া ফিফটির পর সে সিরিজে পান আরও একটি ফিফটির দেখা।

অভিষেকের দিকে ফিরে তাকিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসকে সরফরাজ বলেছেন, ‘কেউ ক্যারিয়ারের শুরুতেই সুযোগ পেয়ে যায়, কাউকে অপেক্ষা করতে হয়। আমার ক্ষেত্রে বলতে গেলে, এত সময় লাগার কারণে আমি আসলে ভাগ্যবানই ছিলাম। কারণ, আমি ঘরোয়াতে অনেক সময় কাটাতে পেরেছি, যেটি আমাকে আরও ভালো ব্যাটসম্যান হিসেবে গড়ে তুলেছে। অভিষেকে প্রথম তিন বলে স্নায়ুচাপে ভুগছিলাম, তবে এর পর থেকে নিয়ন্ত্রণ ছিল। ঘরোয়াতে যা করতাম, টেস্টেও তা–ই করছিলাম। আমার মনোভাব পরিষ্কার ছিল। আমি প্রতিপক্ষ বা বোলারদের কথা ভাবিনি।’

সিরিজের প্রেক্ষিতে সরফরাজের তিনটি ইনিংসই ভারতের জন্য ছিল গুরুত্বপূর্ণ। তবে এমন পারফরম্যান্সের পরও ভারতের পরের সিরিজে জায়গা নিশ্চিত নয় এ মিডল অর্ডার ব্যাটসম্যানের। ইংল্যান্ডের বিপক্ষে না খেলা শ্রেয়াস আইয়ার ও বিরাট কোহলি ফিরবেন, ফলে কাজটি কঠিন হয়ে উঠেছে সরফরাজের।

টেস্ট অভিষেকের টুপি মাথায় সরফরাজ, কাঁদছেন বাবা

সরফরাজ অবশ্য এখনই এসব কিছু নিয়ে ভাবছেন না। বাকিরা যখন আইপিএলে ব্যস্ত ছিলেন, নিজ গ্রামে গিয়ে বাবার সঙ্গে ফিটনেস নিয়ে কাজ করেছেন। ভোরে উঠে দৌড় শুরু করেছেন, বিকালে করেছেন ব্যাটিং সেশন। দূর থেকে দেখেই নাকি সরফরাজের পরিশ্রমের ফলটা টের পাওয়া যাচ্ছে।

ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত খেলে যাচ্ছেন। সরফরাজ জানিয়েছেন, ‘আমি বাংলাদেশ সিরিজের কথা ভাবছি না। তবে আমাকে প্রক্রিয়া অনুসরণ করতে হবে, প্রস্তুত থাকতে হবে। ম্যাচ খেলা আমার জন্য গুরুত্বপূর্ণ। মুম্বাইয়ে বৃষ্টির কারণে এমন অনুশীলনের সুযোগ পাইনি।’

আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে চেন্নাই ও কানপুরে দুটি টেস্ট খেলবে ভারত। আপাতত আগামী মাসের শুরুতে হতে যাওয়া দুলীপ ট্রফিতে কিছু করে দেখাতে চান সরফরাজ। তাতে ৫ বা ৬ নম্বরে জায়গা পাওয়ার দাবিটা জোরালো হতে পারে তাঁর।

তবে সরফরাজ বলছেন, ‘আমার কোনো প্রত্যাশা নেই। কিন্তু সুযোগ এলে আমি প্রস্তুত থাকবে। আমি সব সময় এটিই করে আসছি। সেটা বদলানোর কোনো কারণও দেখছি না।’