ব্যক্তিগত ১৪১ রানে আউট হয়েছেন সৌদ শাকিল
ব্যক্তিগত ১৪১ রানে আউট হয়েছেন সৌদ শাকিল

অবশেষে এল উইকেট, শাকিলকে ফিরিয়ে চা বিরতিতে বাংলাদেশ

টেস্টে পঞ্চম উইকেটে পাকিস্তানের সর্বোচ্চ রানের জুটি কত—এ নিয়ে ঘাঁটাঘাঁটি শুরু হয়ে গিয়েছিল। সৌদ শাকিল আর মোহাম্মদ রিজওয়ানের মহাকাব্যিক জুটিটা যে সেদিকেই এগোচ্ছিল!

শেষ পর্যন্ত রেকর্ডটা হলো না। শাকিলকে লিটন দাসের স্টাম্পিংয়ে পরিণত করে রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশকে উইকেট এনে দিলেন মেহেদী হাসান মিরাজ।

নাজমুল হোসেনের দলের তবু স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ নেই। চা বিরতি যাওয়ার আগে ৫ উইকেটে ৩৬৭ রান তুলে বিশাল সংগ্রহের আভাস এরই মধ্যে দিয়ে রেখেছে পাকিস্তান।

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় শতক তুলে নেওয়া শাকিল ব্যক্তিগত ১৪১ রানে আউট হলেও রিজওয়ান এখনো ১৩৩ রানে অপরাজিত। এই উইকেটকিপার-ব্যাটসম্যানও টেস্টে নিজের তৃতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন। তাঁকে সঙ্গে দিচ্ছেন আগা সালমান।

মোহাম্মদ রিজওয়ান টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন

গতকাল বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে শরীফুল ইসলাম ও হাসান মাহমুদের ঝলকে ১৬ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিল পাকিস্তান। এরপরের গল্পটা ব্যাটসম্যানদের। ওপেনার সাইম আইয়ুবের সঙ্গে ৯৮ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন শাকিল। এরপর রিজওয়ানের সঙ্গে জুটি বেঁধে প্রথম দিন পার করেন দেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

কাল ৪ উইকেটে ১৫৮ রানে প্রথম দিন শেষ করা পাকিস্তান আজ দ্বিতীয় দিনের প্রথম সেশনে বিনা উইকেটে তোলে আরও ৯৮ রান। আর চা বিরতিতে যাওয়ার আগে দ্বিতীয় সেশনে মাত্র ১ উইকেট খুইয়ে যোগ করেছে আরও ১১১ রান।

শাকিল-রিজওয়ানের জুটিটা ২৪০ রানের। দুজন বিচ্ছিন্ন হয়েছেন টেস্টে পঞ্চম উইকেটে পাকিস্তানের সর্বোচ্চ রানের জুটি থেকে ৪১ রান দূরে থাকতে। ১৯৭৬ সালে লাহোর টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে জাভেদ মিয়াঁদাদ ও আসিফ ইকবালের ২৮১ রানের জুটিটা এই উইকেটে এখনো সর্বোচ্চ।  

চা বিরতির আগপর্যন্ত ২০ ওভার বল করেও উইকেটশূন্য সাকিব আল হাসান

বাংলাদেশ অধিনায়ক নাজমুল এখন পর্যন্ত পাঁচ বোলার ব্যবহার করেছেন। বোলারদের মধ্যে এখন পর্যন্ত খরুচে নাহিদ রানা। দেশের বাইরে প্রথমবারের মতো টেস্ট খেলতে যাওয়া এই ফাস্ট বোলার ১৮ ওভারে ৫.৬০ ইকোনমি রেটে ১০১ রান দিলেও পাননি কোনো উইকেট। অনেক বিতর্ক মাথায় নিয়ে এই টেস্ট খেলতে নামা সাকিব আল হাসানও এখনো উইকেটশূন্য।