ভারতীয় ক্রিকেট দল
ভারতীয় ক্রিকেট দল

বাংলাদেশ সিরিজের আগে ভারতীয় দলে ‘লগান’ সিনেমার আমির খানকে দেখছেন সরফরাজ

সরফরাজ খান হয়তো একটু বাড়িয়েই বলেছেন। বলিউডের ‘লগান’ সিনেমায় আমির খান এবং ভারতীয় ক্রিকেট দলে রোহিত শর্মার ভূমিকা এক হয় নাকি! সেই সিনেমায় আমির খান একটি ক্রিকেট দল তৈরি করেছেন, খেলা শিখিয়েছেন।

রোহিতের তো এসব করার প্রয়োজন নেই। তবে সিনেমায় আমিরের মতো বাস্তবে রোহিতও ভারতীয় ক্রিকেট দলকে আগলে রাখেন। এই জায়গায় মিল আছে। বাকি তুলনাগুলো ঠিকঠাক না হলেও–বা কী! সরফরাজের হৃদয়ে ভারত অধিনায়ক রোহিতের জন্য সম্মান ঠিক কতটা, সেটা তো এই বাড়িয়ে বলা তুলনাতেই স্পষ্ট।

সরফরাজ আমির খানের সঙ্গে রোহিতের তুলনা দিয়েছেন স্ট্রিমিং প্ল্যাটফর্ম জিও সিনেমার সঙ্গে আলাপচারিতায়। সেখানে রোহিতকে নিয়ে সরফরাজের ভাষ্য, ‘তিনি একদমই আলাদা। দলে সহজে মানিয়ে নিতে সাহায্য করেন। রোহিত শর্মা আমার বড় ভাইয়ের মতো। আমরা তাঁর অধীন খেলতে উপভোগ করি। মাঠের বাইরে থেকে তাঁকে দেখেছি, এখন তাঁর সঙ্গে খেলে এর স্বাদ পাচ্ছি। তিনি কখনো জুনিয়র হিসেবে আমাদের দেখেননি, সবাইকে এক চোখেই দেখেন। আমার পছন্দের সিনেমা “লগান”। সেই সিনেমায় আমির খান যেভাবে একটি দল তৈরি করেছিল, আমার চোখে রোহিত শর্মাও এই দলের আমির খান।’

ভারতের হয়ে টেস্ট অভিষেকের টুপি হাতে ধ্রুব জুরেল (বাঁয়ে) ও সরফরাজ খান

রোহিতের অধীনই সরফরাজের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। সেটা চলতি বছর ঘরের মাঠে, ইংল্যান্ডের বিপক্ষে। ২০২৪ সালে এসে অভিষেক হলেও সরফরাজ তো ২০২০ সাল থেকে অভিষেকের প্রহর গুনছিলেন। ভারতের ঘরোয়া ক্রিকেটে ২০১৯ সাল থেকে অবিশ্বাস্য পারফর্মও করছেন।

২০১৯-২০ ও ২০২১-২২ টানা দুই মৌসুমে রঞ্জি ট্রফিতে তিনি করেছেন ৯০০-এর বেশি রান। ধারাবাহিকভাবে রান করেও ডাক পাচ্ছিলেন না সরফরাজ। সেই অপেক্ষা ঘুচেছে এ বছর। এর পেছনে রোহিতের অবদান থাকুক বা থাকুক, প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে রোহিতের প্রতি সরফরাজের বাড়তি ভক্তি থাকাই স্বাভাবিক।

ভারতের আরেক তরুণ ক্রিকেটার ধ্রুব জুরেলের কাছে রোহিত সর্বকালের সেরা। জুরেলের ভাষ্য, ‘যখন তাঁর খেলা টিভিতে দেখতাম, মানুষ বলত, “ও শট খেলার জন্য অনেক সময় পায়।” যখন আপনি কাছ থেকে তাঁর খেলা দেখবেন, তখন বুঝতে পারবেন, যেসব বল খেলতে কঠিন লাগে, যেসব বলে আপনার ব্যাটের ফ্লো ঠিক থাকে না, সেসব বল তিনি কত সহজে গ্যালারিতে পাঠিয়ে দেন। তাঁর পুল শট বিখ্যাত। কাছ থেকে এসব দেখা বিশেষ কিছুই। তিনি সর্বকালের সেরা।’

ভারত অধিনায়ক রোহিত শর্মা

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দলে আছেন সরফরাজ ও জুরেল; যদিও তাঁদের খেলার সম্ভাবনা কম। ভারতের ১৬ সদস্যের দলে থাকা সরফরাজ বর্তমানে জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে নেই।

তিনি খেলছেন দুলীপ ট্রফির দ্বিতীয় রাউন্ডে। তাঁর জায়গায় খেলতে পারেন লোকেশ রাহুল। অন্যদিকে ক্যাম্পে থাকা জুরেলের জায়গায় খেলতে পারেন ঋষভ পন্ত। চেন্নাইয়ে ১৯ সেপ্টেম্বর শুরু প্রথম টেস্ট। কানপুরে ২৭ সেপ্টেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।