পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ
পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ

পাকিস্তানের ক্রিকেট নিয়ে হাফিজ, ‘পারফরম্যান্স প্রয়োজন, পিআর এজেন্সি নয়’

৩ বছর ৮ মাস ১১ দিন পর ঘরের মাঠে টেস্ট জিতল পাকিস্তান। ইংল্যান্ডকে চার দিনের মধ্যে ১৫২ রানে হারানো ম্যাচে পাকিস্তান দলে ছিলেন না বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহর মতো তারকা খেলোয়াড়। মুলতানের দ্বিতীয় টেস্টের পাকিস্তান দলে তারকা যে কয়জন ছিলেন, তাঁরাও তেমন কিছু করতে পারেননি।

মুলতানে কাল ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানকে দ্বিতীয় টেস্ট জেতাতে বড় ভূমিকা ছিল দুই স্পিনার নোমান আলী, সাজিদ খানসহ এ ম্যাচ দিয়েই টেস্ট অভিষেক হওয়া কামরান গুলামের।

বাবরের ৪ নম্বর পজিশনে ব্যাট করতে নেমে নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন কামরান গুলাম। নোমান আলী ও সাজিদ খান মিলে ইংল্যান্ডের দুই ইনিংসে ২০ উইকেটের সব কটিই নিয়েছেন। এ ছাড়া পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬৩ রান করেছেন আগা সালমান।

ইংল্যান্ডের দুই ইনিংসে ২০ উইকেটের সবগুলোই নিয়েছেন পাকিস্তানের দুই স্পিনার নোমান আলী ও সাজিদ খান

অপেক্ষাকৃত তরুণ আর তারকাদ্যুতিহীন খেলোয়াড়দের দুর্দান্ত অবদানে জেতা মুলতান টেস্টের পর পাকিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ টেনে এনেছেন ভিন্ন একটি প্রসঙ্গ। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও সুপার জানিয়েছে, গত তিন-চার বছরে পাকিস্তানের ক্রিকেটে খেলোয়াড়দের পিআর বা জনসংযোগ এজেন্সির দৌরাত্ম্য দেখা গেছে, সেটা দূর করার কথাই বলেছেন হাফিজ।

গতকাল ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পর হাফিজ সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে লিখেছেন, ‘পাকিস্তান ক্রিকেটে কামরান গুলাম, সালমান আগা, সাজিদ খান ও নোমান আলীর মতো জয় এনে দেওয়া প্রভাব বিস্তার করা পারফরম্যান্স দরকার। নিশ্চিত করেই পিআর এজেন্সি নয়।’

জিও সুপারের খবর অনুযায়ী, এর আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক প্রধান জাকা আশরাফ এসব পিআর এজেন্সির দৌরাত্ম্য দূর করতে চেয়েছিলেন। কিন্তু তাঁর মেয়াদটা খুব বেশি দিনের হয়নি বলে সেটা তিনি করতে পারেননি। দেখা যাক ইংল্যান্ডের বিপক্ষে মুলতান টেস্টে তুলনামূলক কম তারকাদ্যুতির খেলোয়াড়েরা ভালো করায় পাকিস্তান ক্রিকেট বোর্ড এটাকে পুঁজি করে খেলোয়াড়দের পিআর এজেন্সির দৌরাত্ম্য পুরোপুরি দূর করতে পারে কি না!