যশপ্রীত বুমরা
যশপ্রীত বুমরা

বাংলাদেশ সিরিজেও বিশ্রামে থাকতে পারেন বুমরা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এখনো মাঠে ফেরেননি যশপ্রীত বুমরা। ভারতের এই তারকা ফাস্ট বোলার আছেন বিশ্রামে। সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজেও বিশ্রামে থাকতে পারেন বুমরা, জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

বুমরাকে বিশ্রামে রেখে বাংলাদেশ সিরিজে পেস বোলিং আক্রমণে নতুন কাউকে বিবেচনা করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

পেস বোলিংয়ের ‘প্রধান অস্ত্র’ বুমরাকে চোটমুক্ত রাখতে ও তাঁর ওপর থেকে চাপ কমাতে কয়েক বছর ধরে তাঁকে বেছে বেছে ম্যাচ খেলিয়ে আসছে ভারত। আইসিসি ও এসিসি আয়োজিত টুর্নামেন্ট এবং বড় দলের বিপক্ষে সিরিজে বুমরাকে পাওয়া যায়। সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজে বিরাট কোহলি, রোহিত শর্মারাও খেলেছেন। কিন্তু বুমরাকে খেলানো হয়নি। বুমরাহীন ভারতীয় বোলিং বিভাগকে শ্রীলঙ্কা সিরিজে সামলেছেন অর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদবরা।

টি–টোয়েন্টি বিশ্বকাপে সেরা ক্রিকেটার হন বুমরা

বাংলাদেশের বিপক্ষে টেস্টে সুযোগ মিলতে পারে অর্শদীপের। ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও টেস্টে ভারতের হয়ে এখনো খেলেননি এই বাঁহাতি পেসার। বুমরার অবর্তমানে তাঁর অভিষেক হতে পারে। বাংলাদেশ সিরিজে দেখা যেতে পারে আরেক বাঁহাতি পেসার খলিল আহমেদকেও। বুমরাকে বিশ্রাম দিয়ে তরুণ এই দুই পেসারের যেকোনো একজনকে সুযোগ দিতে পারেন ভারতীয় নির্বাচকেরা—এমন খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বাংলাদেশ সিরিজের পর ভারত খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। অক্টোবরে হতে যাওয়া ৩ ম্যাচের সেই টেস্ট সিরিজ দিয়ে ফিরতে পারেন বুমরা। এরপর নভেম্বরে ভারত অস্ট্রেলিয়ায় ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে। সেই সিরিজে যেভাবেই হোক, শতভাগ ফিট বুমরাকে চায় ভারত।

সর্বশেষ টেস্ট সিরিজে ইংল্যান্ডকে ধসিয়ে দিয়েছিলেন বুমরা

বিসিসিআইয়ের একটি সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া একটি উদ্ধৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ‘বুমরা তাঁর শরীর সম্পর্কে সবচেয়ে ভালো জানেন। বাংলাদেশের বিপক্ষে সিরিজে তিনি খেলবেন কি না, সেটা তাঁর সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। তবে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকেরা একটা বিষয়ে নিশ্চিত, অস্ট্রেলিয়ায় ৫ ম্যাচের টেস্ট সিরিজে ১২০ শতাংশ ফিট বুমরাকে প্রযোজন হবে ভারতের। এর আগে নিউজিল্যান্ড সিরিজ আছে। কঠিন পরীক্ষার আগে এই সিরিজে সম্ভবত বুমরা খেলবে।’