এশিয়া কাপের আগে আফগানিস্তানের বিপক্ষে ৩ ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান
এশিয়া কাপের আগে আফগানিস্তানের বিপক্ষে ৩ ওয়ানডে সিরিজ খেলবে পাকিস্তান

পাকিস্তান-আফগানিস্তান সিরিজ আয়োজন করবে শ্রীলঙ্কা

এবারের এশিয়া কাপে মূল আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড হলেও বেশির ভাগ ম্যাচ হবে শ্রীলঙ্কায়। তার আগে নিরপেক্ষ ভেন্যু হিসেবে আরও একটি সিরিজ আয়োজন করতে পারে দ্বীপদেশটি। আগামী মাসে কলম্বোয় হতে পারে পারে আফগানিস্তান–পাকিস্তান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

এরই মধ্যে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) পক্ষ থেকে স্টেডিয়াম ভাড়ার জন্য শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবে এসএলসি রাজি হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কার ডেইলি মিরর। কয়েক দিনের মধ্যে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

পাকিস্তান–আফগানিস্তান সিরিজের আয়োজক এসিবি। অতীতে আফগানিস্তান তাদের হোম সিরিজ ভারতে অথবা সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করেছিল। এ যাত্রায় ভারতে ম্যাচ আয়োজন করা যাচ্ছে না প্রতিপক্ষ দলের নাম পাকিস্তান হওয়ায়। ভারত সরকার ভিসা দিতে রাজি না হতে পারে বলে ধারণা এসিবির। আর মধ্যপ্রাচ্যের দুবাই এবং কাতারের কথা ভাবা হলেও গরমের কারণে পিছিয়ে আসতে হয়। ভিসা এবং আবহাওয়া দুই দিক বিবেচনায় শ্রীলঙ্কা ভালো ভেন্যু। আর দ্বীপদেশটিতে খেলতে পারলে এশিয়া কাপের জন্য ভালো প্রস্তুতিও হবে বলে মনে করছে এসিবি।

আফগান বোর্ডের একটি সূত্রের বরাতে ডেইলি মিরর লিখেছে, এসিবির প্রস্তাবে এসএলসি নীতিগতভাবে সম্মতি দিয়েছে। পাকিস্তানের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের জন্য এসএলসি তাদের স্টেডিয়াম ও সংশ্লিষ্ট অবকাঠামো ভাড়া দেবে।

এসিবি সূত্র জানায়, ‘শ্রীলঙ্কায় খেলা হলে এশিয়া কাপের জন্য ভালো প্রস্তুতি হবে। এরপর বিশ্বকাপও তো আছে। আরব আমিরাত আর কাতারের কথা ভাবা হলেও সেখানকার প্রচণ্ড গরম এখন ম্যাচ আয়োজনের জন্য উপযুক্ত নয়।’

আফগানিস্তান–পাকিস্তান সিরিজের সূচি এখনো চূড়ান্ত হয়নি। আগস্টের ১০ বা ১২ তারিখের দিকে খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের শ্রীলঙ্কায় জড়ো করা হতে পারে। পাকিস্তান দল অবশ্য এই মুহূর্তে শ্রীলঙ্কাতেই আছে। কলম্বো টেস্ট দিয়ে বাবর আজমদের সফর শেষ হওয়ার কথা ২৮ জুলাই।