মঙ্গোলিয়া ক্রিকেট দল
মঙ্গোলিয়া ক্রিকেট দল

০,১,০,১,২,০,০,১,২,০,১—ফোন নম্বর নয়, টি–টোয়েন্টিতে বিশ্ব রেকর্ড গড়া ইনিংসের স্কোর

মাত্র ১০ রানেই অলআউট, সেটিও আবার আন্তর্জাতিক ম্যাচে! অবিশ্বাস্য লাগছে?

বাস্তবে সেটিই হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইপর্বে সিঙ্গাপুরের বিপক্ষে ১০ রানে অলআউট হয়েছে মঙ্গোলিয়া। ম্যাচটি হয়েছে সিঙ্গাপুরের বাঙ্গিতে। ছেলেদের আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে এটা সর্বনিম্ন স্কোর।

জেনে আশ্চর্য হবেন, এর আগেও টি–টোয়েন্টিতে ১০ রানে অলআউট হওয়ার ঘটনা আছে। গত বছর ২৬ ফেব্রুয়ারি কার্টাগেনায় স্পেনের বিপক্ষে ১০ রানে অলআউট হয়েছিল যুক্তরাজ্যের সঙ্গে সম্পর্কিত স্বায়ত্তশাসিত অঞ্চল ও দ্বীপ আইল অব ম্যান। পার্থক্য বলতে আইল অব ম্যান দল ৮.৪ ওভারে অলআউট হয়েছিল, আর মঙ্গোলিয়া হয়েছে ১০ ওভারে।

মঙ্গোলিয়াকে এত অল্প রানে অলআউট করার পেছনে বড় ভূমিকা হার্শা ভরদ্বাজের। ৪ ওভারে মাত্র ৩ রানে ৬ উইকেট নিয়েছেন সিঙ্গাপুরের ১৭ বছর বয়সী লেগ স্পিনার। ছেলেদের আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে এটি দ্বিতীয় সেরা বোলিং ফিগার। সেরা বোলিং ফিগার মালয়েশিয়ার পেসার সিয়াজরুল ইদ্রুসের। গত বছর ২৬ জুলাই চীনের বিপক্ষে যিনি নিয়েছিলেন ৮ রানে ৭ উইকেট।

বাছাইপর্বে এখনো কোনো ম্যাচ জিততে পারেনি মঙ্গোলিয়া

সিঙ্গাপুরের বোলিং শুরুও করেছেন হার্শা ভরদ্বাজ। মঙ্গোলিয়ার ইনিংসের প্রথম ওভারেই নিয়েছেন ২ উইকেট। পাওয়ার প্লের মধ্যে পড়ে যাওয়া ৬ উইকেটের ৫টি হার্শার। মঙ্গোলিয়ার পাঁচজন ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে। ক্রিকেটে হাঁটি হাঁটি পা পা মঙ্গোলিয়ার জন্য খুব কম রানে অলআউট হওয়াটা নতুন কিছু নয়। আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে সবচেয়ে কম রানের চারটি ইনিংসের ৩টিই মঙ্গোলিয়ার। ১০ রানের আগে ১২ ও ১৭ রানে অলআউট হওয়ার ঘটনা দুটিও এ বছরই।

গত আগস্টে হংকংয়ের বিপক্ষে ১৭ রানে অলআউট হয় মঙ্গোলিয়া। তার আগে মে মাসে জাপানের বিপক্ষে তাঁরা অলআউট হয়েছিল ১২ রানে। সিঙ্গাপুরের বিপক্ষে মঙ্গোলিয়ার ব্যাটসম্যানদের স্কোর যথাক্রমে এমন—০,১,০,১,২,০,০,১,২,০,১। বাকি ২ রান এসেছে ‘মিস্টার এক্সট্রা’ থেকে, দুটিই ওয়াইড। অর্থাৎ সিঙ্গাপুরের বোলাররা ওয়াইড না দিলে বিশ্ব রেকর্ডটির ভার শুধু মঙ্গোলিয়াকেই বইতে হতো।

সিঙ্গাপুর তাড়া করতে নেমে জিতেছে মাত্র ৫ বলে। এর মধ্যে প্রথম বলে উইকেট হারানোয় ৯ উইকেটে জিতেছে সিঙ্গাপুর। টুর্নামেন্টে এটি তাদের দ্বিতীয় জয়। মঙ্গোলিয়া চার ম্যাচের সবগুলো হেরে এশিয়ান বাছাইয়ের ‘এ’ গ্রুপের তলানিতে। ৭ দলের এই গ্রুপে চতুর্থ সিঙ্গাপুর।

আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে সবচেয়ে কম রানের চারটি ইনিংসের ৩টিই মঙ্গোলিয়ার। ১০ রানের আগে ১২ ও ১৭ রানে অলআউট হওয়ার ঘটনা দুটিও এ বছরই।

১০ রানে অলআউট হওয়া নিয়ে এত কথা, মেয়েদের আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে সর্বনিম্ন রানের রেকর্ড কিন্তু মাত্র ৬ রান। একবার তা করেছে মালদ্বীপ, আরেকবার মালি। ২০১৯ সালের ডিসেম্বরে নেপালের পোখারায় মালদ্বীপের ওই অবিশ্বাস্য ইনিংস আবার বাংলাদেশের বিপক্ষে। একই বছর জুনে রুয়ান্ডায় স্বাগতিকদের বিপক্ষে ৬ রানে অলআউট হয়েছিল মালি।