পিসিবি প্রধানের সঙ্গে কোচ ও নির্বাচকদের বৈঠক
পিসিবি প্রধানের সঙ্গে কোচ ও নির্বাচকদের বৈঠক

বাবরদের বিপক্ষে ব্যবস্থা না নিতে গিলেস্পি-কারস্টেনের পরামর্শ

কোনো খেলোয়াড়ের বিপক্ষে ডিসিপ্লিনারি অ্যাকশন বা শৃঙ্খলাজনিত পদক্ষেপ না নিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে পরামর্শ দিয়েছেন জাতীয় দলের দুই প্রধান কোচ। সামনের আন্তর্জাতিক মৌসুমে পাকিস্তানি ক্রিকেটারদের মনোযোগ দিতে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভির সঙ্গে সাক্ষাতে এ পরামর্শ দেন টেস্ট দলের প্রধান কোচ জেসন গিলেস্পি ও সীমিত ওভারের প্রধান কোচ গ্যারি কারস্টেন।

ভারতের সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনের বরাত দিয়ে ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফর এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলোয়াড়দের ‘অসদাচরণ’ নিয়ে একটি ডিসিপ্লিনারি কমিটি গঠনের প্রাথমিক আলোচনা উঠেছিল। এর আগে পিসিবি প্রধান নিজেও বলেছিলেন, পাকিস্তান ক্রিকেটে বড় ধরনের ‘সার্জারি’ দরকার।

তবে পিটিআই জানিয়েছে, এখন পর্যন্ত এমন কোনো কমিটি গঠন করা হয়নি। সেটি করা যায়নি বোর্ডের গঠনতন্ত্রের কারণেই। পিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, এ ক্ষেত্রে পিসিবি চেয়ারম্যানকে কোনো স্বতন্ত্র কমিটি বা পূর্ণাঙ্গ একটি কমিটি গঠন করতে হবে।

বাবর আজম (মাঝে), মোহাম্মদ রিজওয়ান (বাঁয়ে) ও শাহিন শাহ আফ্রিদি

পিটিআইয়ের একটি সূত্র জানিয়েছে, গিলেস্পি ও কারস্টেনের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন নাকভি। কথা বলেছেন নির্বাচক মোহাম্মদ ইউসুফ ও আসাদ শফিকের সঙ্গেও। তাঁদের পক্ষ থেকে বোর্ডকে ভবিষ্যৎ পারফরম্যান্সকে প্রাধান্য দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সূত্রটি জানিয়েছে, অধিনায়কদের সঙ্গে পরামর্শ করে প্রধান কোচরা খেলোয়াড়দের ওয়ার্কলোডের দিকে খেয়াল রাখবেন। যাঁরা প্রত্যাশা অনুযায়ী লম্বা একটা সময়ে পারফর্ম করতে পারেননি, শুধু তাঁদেরকেই দল থেকে বাদ দেওয়া হবে।

অধিনায়কত্ব নিয়ে ডামাডোলের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়ে ভরাডুবি হয় পাকিস্তানের। এরপর টি-টোয়েন্টিতে বাবরের অধিনায়কত্বও প্রশ্নের মুখে পড়ে। গত জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত সে বিশ্বকাপের পর পাকিস্তান আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে এ মাসে হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। এ সিরিজে পূর্ণশক্তির দলই নামাবে পাকিস্তান। সোমবারের মধ্যে সম্ভাব্য খেলোয়াড়দের নিয়ে ক্যাম্প পরিচালনা করতে রাওয়ালপিন্ডিতে পৌঁছানোর কথা আছে গিলেস্পির।

২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে শুরু হবে পাকিস্তান ও বাংলাদেশের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ আগস্ট করাচিতে। এ দুটি টেস্ট আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। বাংলাদেশের পর ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা আছে পাকিস্তানের।