অনুশীলনে নতুন প্রধান কোচ গৌতম গম্ভীর (মাঝে) ও প্রধান নির্বাচক অজিত আগারকারের (ডানে) সঙ্গে ভারত অধিনায়ক রোহিত শর্মা
অনুশীলনে নতুন প্রধান কোচ গৌতম গম্ভীর (মাঝে) ও প্রধান নির্বাচক অজিত আগারকারের (ডানে) সঙ্গে ভারত অধিনায়ক রোহিত শর্মা

শ্রীলঙ্কায় ‘চিল’ করতে আসিনি: রোহিত শর্মা

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের রেশ কাটেনি এখনো। তবে রোহিত শর্মাদের তো সেটি ধরে বসে থাকলে চলবে না। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে রোহিত তো বলেই দিলেন, তাঁরা এখানে ‘চিল’ বা ‘মজা’ করতে আসেননি।

ওয়ানডে সিরিজের আগে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারিয়েছে ভারত। তবে বিশ্বকাপ ফাইনাল দিয়েই অবসরে যাওয়া রোহিত, বিরাট কোহলিরা স্বাভাবিকভাবেই সেখানে ছিলেন না। ফলে ওই ফাইনালের পর এবারই প্রথম ভারতের হয়ে খেলতে নামছেন অভিজ্ঞ দুই ব্যাটসম্যান। আগামীকাল কলম্বোয় শুরু প্রথম ওয়ানডে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের দিকে ফিরে তাকিয়ে রোহিত বলেছেন, ‘দারুণ একটা অনুভূতি। তবে আমাদের সামনে এগোতে হয়। এখন সামনে এগোনোর সময়, সামনে কী আছে, সেটি ভাবার সময়।’  

রোহিত এরপর বলেন, ‘আমরা কলম্বোতে “চিল” করতে আসিনি। দিন শেষে ভারতীয় ক্রিকেটের মানটা গুরুত্বপূর্ণ।’

অনুশীলনের ফাঁকে বিরাট কোহলি (বাঁয়ে) ও গৌতম গম্ভীর

রোহিতের সামনে আছে কঠিন এক প্রশ্নও। সেটি অবশ্য একরকম মধুর সমস্যা। মাঝে ভারতের নিয়মিত উইকেটকিপার ছিলেন লোকেশ রাহুল। তবে ভয়ংকর গাড়ি দুর্ঘটনায় দীর্ঘ সময় বাইরে থাকা ঋষভ পন্তও ফিরেছেন, যাঁর সর্বশেষ ওয়ানডে ছিল ২০২২ সালে।  

একাদশ বাছাইয়ে দুজনের একজনকে বেছে নেওয়া প্রসঙ্গে রোহিত বলেছেন, ‘আপনারা দুজনের সামর্থ্য জানেন। নিজেদের মতো করে তাঁরা ম্যাচজয়ী। দল নির্বাচনের এমন সমস্যা ভালোই। মানে আমাদের সে রকম মান আছে।’

রোহিত যেমন ওয়ানডে দিয়ে ফিরছেন, তেমনি শ্রীলঙ্কাও পাচ্ছে নতুন অধিনায়ক। কুশল মেন্ডিসকে সরিয়ে ৫০ ওভারের সংস্করণেও দায়িত্ব দেওয়া হয়েছে চারিত আসালাঙ্কাকে। এর আগে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব দেওয়া হয় তাঁকে।

আসালাঙ্কার অবশ্য রোহিতের মতো অমন মধুর সমস্যা নেই। বরং চোটের ধাক্কা সামলানোর চ্যালেঞ্জ আছে। পেসার দুষ্মন্ত চামিরা ও নুয়ান তুশারাকে এ সিরিজে পাচ্ছে না শ্রীলঙ্কা। চোটের কারণে ছিটকে গেছেন পেসার দিলশান মাদুশঙ্কা ও মাতিশা পাতিরানাও। বদলি হিসেবে নেওয়া হয়েছে অভিষেকের অপেক্ষায় থাকা মোহাম্মদ সিরাজ ও এশান মালিঙ্গাকে।

টি-টোয়েন্টি সিরিজের হতাশা ভুলে সামনে এগোতে চায় শ্রীলঙ্কা, বলছেন আসালাঙ্কা, ‘ওয়ানডেতে আমাদের দল ভিন্ন এবং আশা করি ভালো কিছু করে দেখাতে পারব। শক্তিশালী একটা দলের বিপক্ষে ভালো করার আশা করছি।’