ওয়াসিম আকরাম এখন
ওয়াসিম আকরাম এখন

ওয়াসিম আকরামের আত্মজীবনীতে যা লিখেছেন শচীন

নব্বইয়ের দশকে দুই কিংবদন্তির লড়াই রোমাঞ্চ ছড়াত ক্রিকেটপ্রেমীদের মধ্যে। ব্যাটে–বলে দুজনের টক্কর ছিল দুই সেরা ক্রিকেটারের সামর্থ্যের অনুপম প্রদর্শনী। শচীন টেন্ডুলকার আর ওয়াসিম আকরামের দ্বৈরথ নব্বইয়ের দশকের ক্রিকেটকে দিয়েছিল অন্য মাত্রা। তবে ক্রিকেট মাঠের দুই ‘শত্রু’ যে মাঠের বাইরে পরম বন্ধু, সেটি সবাই জানেন। একজনের প্রতি অন্যজনের শ্রদ্ধার মাত্রাটা কতটুকু, সেটির প্রমাণ দুজনই বিভিন্ন সময় দিয়েছেন। বন্ধুত্বের আরেকটি দারুণ নিদর্শন রেখে টেন্ডুলকার ওয়াসিম আকরামের প্রকাশিত আত্মজীবনীতে ভূমিকা লিখেছেন।

আকরামের আত্মজীবনী ‘সুলতান: আ মেমোয়ার’ সম্প্রতি প্রকাশিত হয়েছে। টেন্ডুলকার নিজের লেখা ভূমিকাতে পাকিস্তানি প্রতিপক্ষকে নিজের শ্রদ্ধা ও সম্মান জানিয়েছেন। তিনি লিখেছেন, ব্যতিক্রমী বোলিং অ্যাকশনের কারণে তিনি নিজের সেরাটা দিতে পারতেন। ওয়াসিম আকরাম ক্রিকেট বলটাকে রীতিমতো কথা বলাতে পারতেন।

শচীন টেন্ডুলকার এখন

ওয়াসিম আকরামের মতো বোলারকে খেলা একজন ব্যাটসম্যানের সামর্থ্যও অনেকটাই বাড়াতে সাহায্য করে বলে মত টেন্ডুলকারের, ‘ক্রিকেট দলগত খেলা, খেলাটা একজন ব্যাটসম্যান আর বোলারের লড়াইও। ওয়াসিম আকরাম প্রতিটি ব্যাটসম্যানেরই দুর্দান্ত এক প্রতিদ্বন্দ্বী। তার মতো কারও বিপক্ষে খেললে খেলা ভালো হবে। সেই সঙ্গে এই অভিজ্ঞতাটা চিরদিনের। ওয়াসিম আকরাম একজন মাস্টার , তাঁর হাতে ক্রিকেট বল কথা বলত।’

নিজের আত্মজীবনী হাতে ওয়াসিম আকরাম

ওয়াসিম আকরামের রানআপ ভুলতে পারেন না টেন্ডুলকার, ‘তাঁর রানআপ ছিল খুবই সহজাত। অন্য ফাস্ট বোলারদের মতো তিনি নিজের রানআপ পা দিয়ে মাপতেন না। যেকোনো জায়গা থেকে দৌড়েও তিনি খুব কার্যকর ছিলেন। তিনি এত দ্রুত দৌড়ে আসতেন যে প্রস্তুত হওয়াটা খুব কঠিন ছিল। ওয়াসিম আকরামকে যখন আমি প্রথম খেলি, তার আগে আমি তাঁর মতো কোনো বোলারের বল খেলিনি। যতগুলো খেলায় আমি তাঁর মুখোমুখি হয়েছি, যতবার তাঁর সঙ্গে আমার দেখা হয়েছে, সেগুলো ছিল দারুণ বন্ধুত্বপূর্ণ।’

দুই কিংবদন্তির মাঠের লড়াই

ওয়ানডে ক্রিকেটে এখনো দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি ওয়াসিম আকরাম। তিনিই প্রথম বোলার, যিনি ওয়ানডেতে ৫০০ উইকেটের মাইলফলক অতিক্রম করেছিলেন। ৩৫৬ ওয়ানডে ম্যাচে তাঁর উইকেটসংখ্যা ৫০২। ১০৪ টেস্টে তিনি নিয়েছেন ৪১৪ উইকেট।

অন্যদিকে টেন্ডুলকার তাঁর ২৪ বছরের ক্যারিয়ারে ক্রিকেটের সম্ভব–অসম্ভব প্রায় সব রেকর্ডই নিজের করে ফেলেছেন। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তাঁর আন্তর্জাতিক শতক ১০০টি। এখন পর্যন্ত ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট খেলেছেন ২০০টি। ১৫ হাজার ৯২১ রান করেছেন ৫৩.৭৮ গড়ে। ৪৬৩টি ওয়ানডে খেলে তাঁর রান ১৮ হাজার ৪২৬, গড় ৪৪.৮৩।

ওয়াসিম আকরাম–শচীন টেন্ডুলকার—দুজনেই জিতেছেন ওয়ানডে বিশ্বকাপ শিরোপা।