ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ও বিরাট কোহলি
ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ও বিরাট কোহলি

কোহলি-রোহিতের টি–টোয়েন্টি ক্যারিয়ার কি শেষ

এবারই প্রথম নয়!

আবারও ভারতের টি-টোয়েন্টি দলের বাইরে রোহিত শর্মা ও বিরাট কোহলি। ক্যারিবিয়ান ও যুক্তরাষ্ট্র সফরে পাঁচ টি-টোয়েন্টির এই সিরিজের জন্য গতকাল বুধবার রাতে ১৫ সদস্যের দল দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এই দলে প্রথমবারের মতো ভারতের টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন যশস্বী জয়সোয়াল ও তিলক ভার্মা। এই সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া। সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন ব্যাটসম্যান সূর্যকুমার যাদব। গত আইপিএল ফাইনালের নায়ক রবীন্দ্র জাদেজাও নেই দলে। রাখা হয়নি পেসার মোহাম্মদ সিরাজকেও।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যর্থতার পর এখন পর্যন্ত ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলেননি রোহিত-কোহলি। এ সময় ভারত টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ৩টি। ব্যাপারটা এমন নয় যে ভারত এ সময়ে তুলনামূলক দুর্বল দলের বিপক্ষে খেলছে। ভারত বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলছে। নিয়মিত অধিনায়ক রোহিত ও বিশ্বকাপে ভারতের অন্যতম সেরা পারফরমার কোহলিকে ছাড়াই এই তিন সিরিজ খুব সহজেই জিতেছে ভারত। নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার বিপক্ষে নেতৃত্ব দেওয়া পান্ডিয়াও অধিনায়ক হিসেবে নজর কেড়েছেন।

সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন কোহলি

তাই প্রশ্নটা এখন জোরালোভাবে উঠছে, তবে কি ভারতীয় টিম ম্যানেজমেন্টের টি-টোয়েন্টি দলের পরিকল্পনায় নেই রোহিত-কোহলি? ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান নির্বাচক অজিত আগারকারের প্যানেল ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র সফরের দল দিয়েছে। নতুন এই প্যানেলের ভাবনাতেও নেই এই দুই সিনিয়র ক্রিকেটার।

কোহলি অবশ্য সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন। ৬ ম্যাচে ৯৮ গড় ও ১৩৬.৪০ স্ট্রাইকরেট নিয়ে রান করেছেন ২৯৬। তবে রোহিতের ফর্ম নিয়ে বোধ হয় কিছুটা দুশ্চিন্তা আছে টিম ম্যানেজমেন্টের। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে ভালো শুরু এনে দিতে পারেননি এই ওপেনার।

৬ ম্যাচে রান করেছেন ১১৬, গড় ১৯.৩৩, স্ট্রাইকরেট মাত্র ১০৬.৪২। ব্যর্থ হয়েছেন সবশেষ আইপিএলেও। তবে এই রোহিত দলের অধিনায়ক। সঙ্গে দুর্দান্ত পারফর্ম করার পরও কেন দলে নেই কোহলি।

গত টি–টোয়েন্টি বিশ্বকাপে যশস্বী জয়সোয়াল রান করেছেন ৬২৫

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। টুর্নামেন্টটিকে সামনে রেখে বিসিসিআই খেলোয়াড়দের ব্যস্ততা-ব্যবস্থাপনায় সবাইকে সব সংস্করণে খেলাচ্ছে না। সে কারণেই আপাতত টি-টোয়েন্টি দলে রোহিত, কোহলির মতো সিনিয়র ক্রিকেটারকে দেখা যাচ্ছে না, এমন একটা কথাও শোনা যাচ্ছে।

তবে ভারতীয় ক্রিকেটে এই আলোচনা কিন্তু বেশ কিছুদিনের। অনেক ক্রিকেট বিশ্লেষকই মনে করছেন ভারতের এখন তরুণ ক্রিকেটারদের দিকে তাকানোর সময় হয়েছে। এই যেমন ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী গত মে মাসে বলেছিলেন, ‘২০২৪ সালে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ভারতীয় দলের উচিত কিছু নতুন মুখ খুঁজে বের করা।’

ভারতের ক্রিকেটের এই নতুন মুখ জয়সোয়াল ও তিলক। সর্বশেষ আইপিএলে জয়সোয়াল রান করেছেন ৬২৫, স্ট্রাইকরেট ১৬৩.৬১। এমন স্ট্রাইক রেটে খেলেছেন বলে গড়টাও কম নয়—৪৮.০৭। প্রথমবার দলে আসা তিলক আইপিএলের গত দুই মৌসুমে মুম্বাই ইন্ডিয়ানসের নিয়মিত মুখ। ক্যারিয়ারের ৪৭ টি-টোয়েন্টি খেলা এই বাঁহাতির স্ট্রাইক রেট ১৪২.৫১।

এই সফরের টি-টোয়েন্টি দলে আছেন টি-টোয়েন্টিতে ভারতের সর্বোচ্চ উইকেটশিকারি যুজবেন্দ্র চাহাল, সঙ্গে আছেন কুলদীপ যাদব ও রবি বিষ্ণই। গত ফেব্রুয়ারিতে ভারতের সবশেষ টি-টোয়েন্টি দল থেকে এবারের দলে নেই—জিতেশ শর্মা, পৃথ্বীশ, রাহুল ত্রিপাঠি, রুতুরাজ গায়কোয়াড়, দিপক হুডা ও ওয়াশিংটন সুন্দর। আইপিএলে অবিশ্বাস্য পারফর্ম করলেও দলে ডাক পাননি রিংকু সিং।