পাকিস্তান ক্রিকেট দল
পাকিস্তান ক্রিকেট দল

পাকিস্তানের ক্রিকেট জাগাতে কানেকশন ক্যাম্পে যে দাওয়াই দিলেন কারস্টেন

অধিনায়ক, কোচিং স্টাফ, বোর্ড সভাপতি—কোনো কিছুর পরিবর্তনেই সাফল্য মিলছে না পাকিস্তান ক্রিকেটে। তাই মূল সমস্যা খুঁজতে ২৩ সেপ্টেম্বর পিসিবির পক্ষ থেকে কানেকশন বা সংযোগ ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

যে ক্যাম্পের মূল উদ্দেশ্য পাকিস্তানের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটের পর্যালোচনা করা। এই ক্যাম্পে থাকছেন পাকিস্তান ক্রিকেটের স্বার্থসংশ্লিষ্ট সবাই। ক্যাম্প শেষে পাকিস্তান ক্রিকেটের পুরোনো দিন ফেরাতে কী করতে হবে তা জানিয়েছেন পাকিস্তানের সাদা বলের কোচ গ্যারি কারস্টেন।

কানেকশন ক্যাম্পে সাদা বলের অধিনায়ক বাবর ও লাল বলের অধিনায়ক শান মাসুদসহ কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা উপস্থিত ছিলেন। পাকিস্তান ক্রিকেটসংশ্লিষ্ট সবার কাছ থেকে ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ কারস্টেন পেশাদারি, আত্মসম্মানবোধ দেখতে চেয়েছেন।

পাকিস্তান ক্রিকেট ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে

সংবাদ সম্মেলনে কারস্টেন নিজের চাওয়া তুলে ধরেছেন এভাবে, ‘কানেকশন ক্যাম্পের অংশ হয়ে দারুণ সময় কেটেছে। আমি মনে করি, তিন সংস্করণেই পাকিস্তান ক্রিকেটে সর্বোচ্চ সাফল্য দেখতে চাওয়ার বিষয়ে আমরা সকলে একমত। আমরা আজ যেসব জিনিস করেছি দলের সেরাটা পেতে সাহায্য করবে। দল ও খেলোয়াড়দের পেশাদারির বিষয়ে যে কথা হয়েছে তা খুবই গুরুত্বপূর্ণ ছিল। এবং তারা যে পেশাদার সেই প্রতিশ্রুতিও গুরুত্বপূর্ণ। দেশের জন্য নিজেদের সেরাভাবে উপস্থাপন ও পাকিস্তান ক্রিকেটের গর্ব ফিরিয়ে আনাও অনেক জরুরি।’

কারস্টেন সফল দল পাওয়ার জন্য নির্দিষ্ট একটা প্রক্রিয়া অনুসরণের গুরুত্বের কথা তুলে ধরেছেন। তিনি বলেছেন, ‘আমরা সবাই সফল দল চাই, তাই তো? আমরা চাই আমাদের দল যেখানে খেলুক ভালো করুক। এটা না হওয়ার কোনো কারণ নেই। তিন সংস্করণেই দলে অনেক প্রতিভা আছে, তবে এর জন্য একটা প্রক্রিয়ায় কাজ করতে হবে। আমার মনে হয় এর ওপরই আমরা মনযোগ দিচ্ছি। আমরা আসলে জানতে চাই, আমাদের একটি শক্তিশালী কাঠামো আছে। দলে জায়গা পাওয়ার লড়াই আছে এবং সেরা দলগুলোর সঙ্গে লড়ার জন্য আমাদের দলের কৌশল একই থাকবে।’

পাকিস্তান দল ২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায় নেয়

অনেক দিন ধরেই পাকিস্তান ক্রিকেট ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায়ের পর চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও যুক্তরাষ্ট্রের কাছে হেরে প্রথম রাউন্ড থেকে বাদ পড়ে দলটি। এমনকি ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষেও দুই ম্যাচের টেস্ট সিরিজে ধবলধোলাই হয়েছে পাকিস্তান। ঘরের মাঠে দলটি টানা ১০ টেস্ট জয়হীন।

সাদা বল ও লাল বলে পাকিস্তানের দুই অধিনায়ক বাবর আজম ও শান মাসুদও চাপে আছেন। অনেক প্রত্যাশা নিয়ে বাবরের কাছ থেকে দায়িত্ব নিয়ে শান মাসুদকে টেস্ট অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল। তবে টেস্ট অধিনায়ক শান মাসুদের শুরুটা হয় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-০ তে সিরিজ হেরে। সিরিজটি অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ায় এই নিয়ে সমালোচনা কমই হয়েছে। তবে বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাইয়ের পর দৃশ্যপট পরিবর্তন হয়ে যায়। তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি।