পাকিস্তানকে ধবলধোলাই করার পর বাংলাদেশের দুই ব্যাটসম্যান মুশফিক ও সাকিবের উচ্ছ্বাস
পাকিস্তানকে ধবলধোলাই করার পর বাংলাদেশের দুই ব্যাটসম্যান মুশফিক ও সাকিবের উচ্ছ্বাস

শুবমান গিলের মুখেও পাকিস্তানকে বাংলাদেশের ধবলধোলাই করার গল্প

বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের আগে ঘুরেফিরে বারবারই আসছে পাকিস্তান। কদিন আগেই পাকিস্তান সফরে ২ ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে ধবলধোলাই করে এসেছে বাংলাদেশ। ব্যাটিং-বোলিংসহ সব বিভাগেই বাংলাদেশের কাছে উড়ে গেছে পাকিস্তান। দেশের ক্রিকেট অঙ্গনে তো বটেই, নাজমুল হোসেন-মেহেদী হাসান মিরাজদের এই পারফরম্যান্স প্রশংসিত হয়েছে বিশ্বজুড়েই।

ভারত সফরের আগেও এ নিয়ে কথা বলছেন নানাজন। বাংলাদেশের সাবেক ক্রিকেটারদের অনেকেই বলছেন ভারত সফরে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ই প্রেরণা হিসেবে কাজ করবে মিরাজদের জন্য। এক দিন আগে বাংলাদেশের স্পিনার মিরাজও একই কথা বলেছেন।

ভারতের ব্যাটসম্যান শুবমান গিল

ভারতের বর্তমান ও সাবেক ক্রিকেটাররাও ২ টেস্টের সিরিজের আগে কথা বলছেন পাকিস্তানকে বাংলাদেশের ধবলধোলাই করা নিয়ে। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মতো এটা নিয়ে কথা বলেছেন প্রথম টেস্টের ভারতীয় দলে থাকা শুবমান গিলও।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে কথা বলতে গিয়ে নাজমুলদের পাকিস্তান-জয়ের গল্প টেনে এনেছেন গিল, ‘কোনো আন্তর্জাতিক দলকেই আপনি খাটো করে দেখতে পারেন বলে আমি মনে করি না। বাংলাদেশ গত দুই মাসে যে ক্রিকেট খেলেছে, বিশেষ করে পাকিস্তানে, সেটা অসাধারণ।’

পাকিস্তানে বাংলাদেশ কোন কোন বিভাগে ভালো করেছে এবং ভারতের কোন বিষয়গুলো নিয়ে সতর্ক থাকতে হবে, সেটাও বলেছেন গিল, ‘তাদের ফাস্ট বোলার এবং তাদের মিডল অর্ডার ব্যাটাররা যেভাবে চাপ সামলেছে, এটাকে উপেক্ষা করা উচিত হবে না। তাই আমার বিশ্বাস, এই (বাংলাদেশ-ভারত সিরিজ) লড়াইটা খুব আকর্ষণীয় হবে।’