আবারও সেঞ্চুরি কামিন্দু মেন্ডিসের
আবারও সেঞ্চুরি কামিন্দু মেন্ডিসের

১১ ইনিংসের ৮টিতেই ৫০ পার, কামিন্দুর ব্যাট ছুটছেই

বাংলাদেশের বিপক্ষে গত মার্চে সিলেটে জোড়া সেঞ্চুরি, এরপর আগস্টে ইংল্যান্ড সফরের ম্যানচেস্টার টেস্টে সেঞ্চুরি—দেশের বাইরে তিন সেঞ্চুরি করে আগেই বছরটা স্মরণীয় করে তুলেছিলেন কামিন্দু মেন্ডিস। এবার শ্রীলঙ্কার বাঁহাতি ব্যাটসম্যান তিন অঙ্কের ইনিংস খেললেন দেশের মাটিতেও।

আজ গল আন্তর্জাতিক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির প্রথম দিনে ১১৪ রানের ইনিংস খেলেছেন কামিন্দু। ৭ টেস্টের ক্যারিয়ারে এটি তাঁর চতুর্থ সেঞ্চুরি, ১১ ইনিংসে অষ্টম পঞ্চাশোর্ধ্ব ইনিংস। কামিন্দুর সেঞ্চুরির সুবাদে ৭ উইকেটে ৩০২ রান তুলে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা।

কামিন্দু তাঁর আগের ১০ টেস্ট ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন ৬, ৭ ও ৮ নম্বরে। নিচের দিকের ব্যাটসম্যানদের নিয়ে দারুণ খেলার পুরস্কার হিসেবে আজ গল টেস্টে তাঁকে প্রথমবারের মতো পাঁচে খেলানো হয়।

শ্রীলঙ্কার দুই ওপেনারকে ফেরান উইলিয়াম ও’রুরকি

টসে জেতা শ্রীলঙ্কা ৩৩ রানের মধ্যে হারিয়েছিল দুই ওপেনার দিমুথ করুনারত্নে ও পাতুম নিশাঙ্কাকে। দুজনকেই তুলে নেন নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামা পেসার উইলিয়াম ও’রুরকি। এরপর দলীয় ৬৯ রানে অ্যাঞ্জেলো ম্যাথুস চোট পেয়ে উঠে গেলে মাঠে নামেন কামিন্দু।

দিনের শেষ বেলায় এজাজ প্যাটেলের বলে ড্যারিল মিচেলকে ক্যাচ দেওয়ার আগে ১৭৩ বলে ১১৪ রান করে যান কামিন্দু। ২৫ বছর বয়সী এই বাঁহাতির ইনিংসে ছিল ১১টি চার।

পঞ্চম উইকেটে ম্যাথুসের সঙ্গে ৭২ রান এবং ষষ্ঠ উইকেটে কুশল মেন্ডিসের সঙ্গে ১০৩ রানের জুটিতে সঙ্গ দেন কামিন্দু। সাতে নামা মেন্ডিস খেলেন ৬৮ বলে ৫০ রানের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। ও’রুরকির তৃতীয় শিকার হওয়ার আগে ম্যাথুসের ব্যাট থেকে আসে ৩৬ রান।

দিন শেষে মাঠ ছাড়ছে নিউজিল্যান্ড ক্রিকেট দল

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮৮ ওভারে ৩০২/৭ (কামিন্দু ১১৪, কুশল ৫০, ম্যাথুস ৩৬, চান্দিমাল ৩০; ও’রুরকি ৩/৫৪, ফিলিপস ২/৫২, সাউদি ১/৪৮)।

* প্রথম দিন শেষে