১৫ বলে ৩০ রান করার পথে ভারতীয় ওপেনার যশস্বী জয়সোয়ালের ছক্কা
১৫ বলে ৩০ রান করার পথে ভারতীয় ওপেনার যশস্বী জয়সোয়ালের ছক্কা

বৃষ্টির রাতে ঝোড়ো ব্যাটিংয়ে সিরিজ ভারতের

ডাম্বুলায় সন্ধ্যায় নারী এশিয়া কাপ ফাইনালে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা উৎসবে মেতেছেন শ্রীলঙ্কার মেয়েরা। ডাম্বুলা থেকে প্রায় ৭৩ কিলোমিটার দূরের শহর ক্যান্ডিতে টিভির সামনে বসে নিশ্চয় সেই দৃশ্য দেখার কথা শ্রীলঙ্কার ছেলেদের। চামারি আতাপাত্তুর দলের হাতে এশিয়ার শ্রেষ্ঠত্বের ট্রফি দেখে হয়তো উজ্জীবিত হয়েই ভারতের ছেলেদের বিপক্ষে মাঠে নেমেছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা-কুশল মেন্ডিসরা।

কিন্তু সন্ধ্যাটা লঙ্কান মেয়েরা রাঙালেও রাতটা রাঙাতে পারলেন না ছেলেরা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে রবি বিষ্ণইয়ের দুর্দান্ত বোলিংয়ের পর যশস্বী জয়সোয়াল, সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়ার ঝোড়ো ব্যাটিংয়ে এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল বিশ্ব চ্যাম্পিয়ন ভারত।

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেট হারিয়ে ১৬১ রান তুলেছিল শ্রীলঙ্কা। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন (ডিএলএস) পদ্ধতিতে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৮ ওভারে ৭৮। সফরকারীরা তা টপকে গেল ৯ বল আর ৭ উইকেট অক্ষত রেখে।

হার্দিক পান্ডিয়া ৯ বলে ২২ রানে অপরাজিত ছিলেন

একই মাঠে কাল সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ৪৩ রানে হারিয়েছিল ভারত। আজকের জয়ে কোচ গৌতম গম্ভীর-অধিনায়ক সূর্যকুমার যাদব অধ্যায়ের শুরুতেই সিরিজ নিজেদের করে নিল ভারতীয়রা।

বৃষ্টির কারণে আজ খেলা শুরু হয় নির্ধারিত সময়ের ৪৫ মিনিট পর। এ দিন শুরুতে ব্যাটিংয়ে নামলেও লঙ্কানদের আচমকা ব্যাটিংস–ধসের গল্পটা আগের দিনের মতোই।

কাল ভারতের দেওয়া ২১৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে এক পর্যায়ে ১৪ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ১৪০ রান তুলে ম্যাচে ভালোভাবেই টিকে ছিল শ্রীলঙ্কা। এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে তাদের ইনিংস। রিয়ান পরাগের ঘূর্ণিতে স্বাগতিকেরা আর মাত্র ৩০ রান যোগ করতেই বাকি ৯ উইকেট হারিয়ে ফেলে।

পাতুম নিশাঙ্কা ও কুশল পেরেরা দারুণ ভিত গড়ে দিলে আজও বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল শ্রীলঙ্কা। এক পর্যায়ে ১ উইকেটে ৮০ রান তুলে ফেলেছিল তারা। কিন্তু রবি বিষ্ণই, অক্ষর প্যাটেলদের দারুণ বোলিংয়ে শেষ ৬৪ বলে আর ৮১ রান যোগ করতেই ৮ উইকেট হারায়। ভারতের লক্ষ্য দাঁড়ায় ১৬২।

২৬ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ভারতের লেগ স্পিনার রবি বিষ্ণই

শিশিরভেজা মাঠে এই লক্ষ্য ভারতের জন্য খুব একটা কঠিন ছিল না। আরেক দফা ঝুম বৃষ্টি ভারতীয় ব্যাটসম্যানদের কাজটা আরও সহজ করে দেয়। ১০ উইকেট হাতে নিয়ে ৮ ওভারে ৭৮ রানের পরিবর্তিত লক্ষ্য তাড়া করতে নেমেই তিকশানা–হাসারাঙ্গাদের ওপর চড়াও হন জয়সোয়াল। শুবমান গিলের জায়গায় সুযোগ পাওয়া আরেক ওপেনার সঞ্জু স্যামসন নিজের মুখোমুখি হওয়া প্রথম বলে আউট হলেও তা ভারতের রান তাড়ায় কোনো প্রভাব ফেলেনি। জয়সোয়ালের সঙ্গে অধিনায়ক সূর্যকুমারের ১৯ বলে ৩৯ রানের জুটিতে শ্রীলঙ্কা ম্যাচ থেকে এরকম ছিটকে পড়ে।

জয়সোয়াল ও সূর্যকুমার ৮ বলের ব্যবধানে আউট হলেও ঋষভ পন্তকে নিয়ে বাকি কাজ সারতে কোনো সমস্যা হয়নি পান্ডিয়ার।

আগামী মঙ্গলবার ক্যান্ডিতেই হবে দুই দলের নিয়মরক্ষার শেষ টি–টোয়েন্টি। এরপর কলম্বোয় ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে শুক্রবার।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৬১/৯
(পেরেরা ৫৩, নিশাঙ্কা ৩২, মেন্ডিস ২৬; বিষ্ণই ৩/২৬, পান্ডিয়া ২/২৩, অর্শদীপ ২/২৪, অক্ষর ২/৩০)।

ভারত: ৬.৩ ওভারে ৮১/৩ (লক্ষ্য: ৮ ওভারে ৭৮ রান)
(জয়সোয়াল ৩০, সূর্যকুমার ২৬, পান্ডিয়া ২২*; তিকশানা ১/১৬, পাতিরানা ১/১৮, হাসারাঙ্গা ১/৩৪)।

ফল: ভারত ৭ উইকেটে জয়ী (ডিএলএস পদ্ধতিতে)।

ম্যান অব দ্য ম্যাচ: রবি বিষ্ণই।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ভারত ২-০ ব্যবধানে এগিয়ে।