সাকিব আল হাসান
সাকিব আল হাসান

দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত খেলবেন সাকিব

প্রথমে হত্যা মামলা, এরপর জাতীয় দল থেকে বাদ দিয়ে সাকিব আল হাসানকে দেশে ফিরিয়ে আনতে উকিল নোটিশ। সাকিব তো বটেই, তাঁকে নিয়ে একটু চাপে পড়ে গিয়েছিল বিসিবিও।

সেই চাপ সাকিবের মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্তই থাকবে হয়তো। তবে সাকিব যেহেতু বিসিবির চুক্তিভুক্ত ক্রিকেটার এবং এই মুহূর্তে জাতীয় দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে পাকিস্তান সফরে আছেন, বিসিবি তাঁকে সব রকমের আইনি সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিসিবি সভাপতি ফারুক আহমেদ আজ মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘সাকিবের ব্যাপারে আমাদের সিদ্ধান্ত আগেরটাই। সে খেলা চালিয়ে যাবে। তাকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে একটা উকিল নোটিশ এসেছিল, আমরা আজ তার জবাবেও এটাই বলেছি।’

বিসিবি সভাপতি বলেন, ‘সাকিবের বিরুদ্ধে অভিযোগ এখনো এফআইআর পর্যায়ে আছে। এরপরও অনেকগুলো ধাপ আছে। যতক্ষণ না তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে, ওকে আমরা খেলাব। পাকিস্তান সফরের পর দল ভারতে যাবে। সেখানেও আমরা সাকিবকে চাই।’

বোর্ড সভাপতি বলেছেন, বিসিবির কাছ থেকে এই মামলায় আইনি সহায়তাও পাবেন সাকিব, ‘ও আমাদের চুক্তিভুক্ত ক্রিকেটার। প্রয়োজনে তাকে আমরা আইনগত সহায়তাও দেব।’

আগামী ৩০ আগস্ট রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে বাংলাদেশ দল। এরপর ৪ সেপ্টেম্বর রাতে দেশে ফিরে ১৫ সেপ্টেম্বর দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে যাবে ভারতে। মাঝের এই সময়টায় সাকিব অবশ্য দেশে ফিরছেন না। ইংল্যান্ডে সারের হয়ে কাউন্টি খেলতে যাবেন তিনি। সে জন্য বিসিবি তাঁকে অনাপত্তিপত্রও দিয়েছে বলে নিশ্চিত করেছেন ফারুক আহমেদ।

রাওয়ালপিন্ডি টেস্টে বাংলাদেশের জয়ে বল হাতে ভালো ভূমিকা রাখেন সাকিব

গত ৫ আগস্ট আদাবরে পোশাক কারখানার কর্মী মো. রুবেল হত্যার ঘটনায় তাঁর বাবা রফিকুল ইসলামের করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আরও অনেকের সঙ্গে আসামি করা হয়েছে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে।

কোটা সংস্কার আন্দোলন শুরুর অনেক আগে থেকেই দেশের বাইরে সাকিব। আন্দোলন যখন দানা বাঁধতে শুরু করে, তখন তিনি খেলছিলেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে (এমএলসি)। আর ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান শেখ হাসিনা সরকারের পতনের সময় তিনি ব্যস্ত ছিলেন কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগ নিয়ে।

হত্যা মামলায় আসামি হওয়ায় জাতীয় দল থেকে বাদ দিয়ে মামলার তদন্তের স্বার্থে সাকিবকে দেশে ফিরিয়ে আনতে বিসিবিকে আইনি নোটিশ পাঠান একজন আইনজীবী। আজ সেটিরও জবাব দিয়েছে বিসিবি। যেখানে আইনজীবীদের মাধ্যমে সাকিবের পক্ষে বিসিবি তাদের দৃঢ় অবস্থানের কথাই জানিয়েছে।

রাওয়ালপিন্ডির প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের জয়ে সাকিবেরও ছিল গুরুত্বপূর্ণ অবদান। দ্বিতীয় ইনিংসে বল হাতে ৩ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার।