এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত
এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত

বিশ্বকাপের মৌসুমে টি–টোয়েন্টির সুখবর

পাঁচ বছর আগেও ৫০ ওভারের ওয়ানডে বিশ্বকাপকে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট মনে করতেন বেশির ভাগ ক্রিকেটার। কিন্তু ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে এসে ২০ ওভার ক্রিকেটের জনপ্রিয়তা বেড়েছে দ্বিগুণের বেশি। একই সঙ্গে ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে টেস্টকে সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্করণ মনে করা ক্রিকেটারের সংখ্যাও কমেছে।

 অতি সম্প্রতি পেশাদার ক্রিকেটারদের মধ্যে পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে জরিপটি করেছে ক্রিকেটারদের বৈশ্বিক সংগঠন ডব্লুসিএ বা ওয়ার্ল্ড ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (সাবেক ফিকা)। বিশ্বজুড়ে ১৩টি দেশের ৩৩০ জন পেশাদার ক্রিকেটার এতে অংশ নেন।

ডব্লুসিএর জরিপের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকেটের জনপ্রিয় পোর্টাল ইএসপিএনক্রিকইনফো। প্রতিবেদনে বলা হয়, জরিপে ক্রিকেটারদের মধ্যে টেস্ট ক্রিকেট ও ওয়ানডে বিশ্বকাপের প্রতি মনোভাব বদলের চিত্র ফুটে উঠেছে। ২০১৯ সালের তুলনায় গত পাঁচ বছরে টি-টোয়েন্টির গুরুত্ব বেড়েছে ক্রিকেটারদের কাছে, বিশেষ করে তরুণদের মধ্যে।

 ২০১৯ সালের জরিপে প্রতি ১০০ জনের মধ্যে ৮৫ জনই ৫০ ওভারের ওয়ানডে বিশ্বকাপকে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট বলেছিলেন। তখন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্টের জায়গায় রেখেছিলেন ১৫ শতাংশ ক্রিকেটার। কিন্তু ৫ বছরের ব্যবধানে ২০২৪ সালে এসে ওয়ানডে বিশ্বকাপের গুরুত্ব কমে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। বিপরীতে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সবচেয়ে এগিয়ে রাখার হার বেড়েছে দ্বিগুণের বেশি। এখন টি-টোয়েন্টি বিশ্বকাপকে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ ইভেন্ট মনে করছেন ৩৫ শতাংশ ক্রিকেটার, বাকি ১৫ শতাংশ মনে করছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপই সবচেয়ে গুরুত্বপূর্ণ (২০১৯ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপ ছিল না)।

টি–টোয়েন্টি ক্রিকেট ও এর বিশ্বকাপের জনপ্রিয়তা বেড়েছে

জরিপের তথ্য সংগ্রহকালে খেলোয়াড়দের বয়সের দিকটি বিশেষ বিবেচনায় নেওয়া হয়। দেখা গেছে ২০১৯ সালে ২৬ বছরের কম বয়সী ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে বিশ্বকাপকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলেছিলেন ৮৬ শতাংশ ক্রিকেটার। কিন্তু একই বয়সী বর্তমান পেশাদার ক্রিকেটারদের ৪৯ শতাংশ ওয়ানডেকে গুরুত্বপূর্ণ মনে করছেন। ৫ বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপকে এগিয়ে রাখা ক্রিকেটারের হার ছিল ১৪ শতাংশ, এখন সেটা বেড়ে ৪১ শতাংশ। অনূর্ধ্ব-২৬ বছর বয়সীদের মাত্র ১০ শতাংশ টেস্ট চ্যাম্পিয়নশিপকে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট মনে করেন।

ক্রিকেটের তিন সংস্করণের মধ্যেও ক্রিকেটারদের গুরুত্বের তালিকায় টেস্ট পিছিয়ে পড়েছে। ২০১৯ সালের জরিপে অংশগ্রহণকারীদের ৮২ শতাংশই টেস্টকে ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্করণ মনে করতেন। টি-টোয়েন্টিকে এগিয়ে রেখেছিলেন মাত্র ১১ শতাংশ, ওয়ানডেকে ৭ শতাংশ। এখন টেস্ট ক্রিকেটকে সবার ওপরে রাখা ক্রিকেটারের পরিমাণ ৪৮ শতাংশে নেমে এসেছে।

তিন সংস্করণের মধ্যে টেস্ট ক্রিকেটকে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করেন না ১০০ ক্রিকেটারের মধ্যে ৫২ জন

অর্থাৎ প্রতি ১০০ জনের ৫২ জনই ক্রিকেটের পুরোনো ও দীর্ঘতম সংস্করণকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরম্যাট মনে করেন না। তাঁদের মধ্যে ৩০ শতাংশ টি-টোয়েন্টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন, ওয়ানডেকে এগিয়ে রাখছেন ২২ শতাংশ। এদিক থেকে টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডেকেও সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে করা ক্রিকেটারের সংখ্যা বেড়েছে।

ডব্লুসিএর প্রধান নির্বাহী টম মোফাত খেলোয়াড়দের সঙ্গে সাক্ষাতের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপজুড়ে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে ভ্রমণ করেছেন। খেলোয়াড়দের মধ্যে সাদা বল ক্রিকেটের গুরুত্ব বাড়ছে জানিয়ে তিনি ক্রিকইনফোকে বলেন, ‘এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ দারুণ সাড়া পেয়েছে। আমাদের সাম্প্রতিক বৈশ্বিক খেলোয়াড় জরিপের তথ্য বলছে, ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিকে অগ্রাধিকার দেওয়ার প্রবণতা বাড়ছে।’ 

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে আছেন অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ক্রিকেটারদের সংগঠন না থাকায় তাঁরা জরিপে অংশ নেননি। এ বছরের শেষ দিকে জরিপের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করবে ডব্লুসিএ।