৯৮ রান করেছেন পুরান
৯৮ রান করেছেন পুরান

আফগানিস্তানের বিপক্ষে রেকর্ড গড়া জয়ে সুপার এইটের প্রস্তুতি ওয়েস্ট ইন্ডিজের

টি-টোয়েন্টি বিশ্বকাপ গ্রুপ পর্বের শেষ ম্যাচ। সুপার এইটে এই ম্যাচের ফল কোনো কাজে আসবে না। ‘সি’ গ্রুপ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান দুই দল সুপার এইট আগেই নিশ্চিত করেছে। এমন এক ম্যাচেই আফগানিস্তানের বিপক্ষে রেকর্ড গড়ে সুপার এইটের প্রস্তুতি সেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

সেন্ট লুসিয়ায় টসে হেরে ব্যাটিং করতে নেমে নিকোলাস পুরানের ৯৮ রানের ইনিংসে ২১৮ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। যা এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ সংগ্রহও। রেকর্ড সংগ্রহ তাড়া করতে নেমে ১১৪ রানে গুটিয়ে গেছে আফগানিস্তান। হেরেছে ১০৪ রানে। সুপার এইটে খেলার আগে এই হার রশিদ খানের দলের জন্য যেন ‘ওয়ার্নিং বেল।’

২১৯ রানের লক্ষ্যে আফগানিস্তানের ঝোড়ো শুরুই করতে হতো। আফগানিস্তানকে ঝোড়ো শুরু এনে দিতে পারতেন যিনি, সেই রহমানউল্লাহ গুরবাজ আজ ফিরেছেন প্রথম ওভারেই।

৭ রান করে ফিরছেন গুলবদিন

ওয়েস্ট ইন্ডিজের নতুন বলের ভরসা স্পিনার আকিল হোসেনের বলে কোনো রান না করেই ফেরেন গুরবাজ। তাঁর উইকেট হারিয়ে প্রথম ৬ ওভারে আফগানিস্তান তুলতে পারে মাত্র ৪৫ রান। এরপর অষ্টম ওভারে ইব্রাহিম জাদরান ৩৮ রানে আউট হলে একের পর উইকেট পড়তে থাকে আফগানদের।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংকে তিন ভাগে ভাগ করা যায়। টসে হেরে ব্যাটিং করতে নেমে ইনিংসের প্রথম ৫ ওভাররেই ৮৫ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। পাওয়ারপ্লেতে রান ওঠে ৯২, যা বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ। শুরুতেই ব্রেন্ডন কিং ফিরলে কাজটা করেন ওপেনার জনসন চার্লস ও তিন নম্বরে উইকেটে আসা নিকোলাস পুরান। ইনিংসের চতুর্থ ওভারে আফগান অলরাউন্ডার আজমতউল্লাহ ওমরজাইয়ের এক ওভারে ৩৬ রান তোলেন পুরান। যদিও ৬ বলে ৬ ছক্কা হয়নি, ৩৬ রানের ওভারে লেগ বাই, ওয়াইড ও নো বলের অবদান ছিল।

২৭ বলে ৪৩ রান করে ইনিংসের অষ্টম ওভারে আউট হন চার্লস। প্রথম ৫ ওভারে ওভারপ্রতি ১৭ রান করে তোলা ওয়েস্ট ইন্ডিজ পরের ১০ ওভারে রান তোলে মাত্র ৬৩। সেটা অবশ্য তারা আবার পুষিয়ে দেয় ইনিংসের শেষ ৫ ওভারে। ১৬ থেকে ২০—         এই ৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজ করে ৭০ রান। এখানেও ঝড় তোলার দায়িত্বটা সেই পুরানই পালন করেছেন। ওয়েস্ট ইন্ডিজের মতো পুরানের ইনিংসের ধরনটাও এমনই ছিল।

প্রথম ১৩ বলে ৩৬ রান করা পুরান, ইনিংসে পরের ২৭ বলে করেন মাত্র ১৯ রান। তবে নিজের ইনিংসের শেষ ১৩ বলে ঝড় বইয়ে করেছেন ৪৩ রান। ৮ ছক্কায় ৫৩ বলে ৯৮ রান করে ইনিংসের শেষ ওভারে রানআউট হয়েছেন পুরান। পুরানের ইনিংসটি এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের ইনিংস। ৮ ছক্কার পথে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে পুরানের ছক্কা এখন ১২৮টি। এর আগে ১২৪ ছক্কা নিয়ে শীর্ষে ছিলেন ক্রিস গেইল। স্বীকৃতি টি-টোয়েন্টিতে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ৫০০ (৫০২) ছক্কার ক্লাবে পৌঁছেছেন পুরান। স্বীকৃত টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ১০৫৬টি ছক্কা আছে গেইলের।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ২১৮/৫ (পুরান ৯৮, চার্লস ৪৩, পাওয়েল ২৬, হোপ ২৫; গুলবদিন ২-০-১৪-২, নাভিন ৪-০-৪১-১)

আফগানিস্তান: ১৬.২ ওভারে ১১৪/১০ ( ইব্রাহিম ৩৮, ওমরজাই ২৩; ম্যাকয় ৩-০-১৪-৩, আকিল ৪-১-২১-১, মোতি ৪-০-২৮-২)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ১০৪ রানে জয়ী

ম্যাচসেরা: নিকোলাস পুরান