ছন্দে নেই পান্ডিয়া
ছন্দে নেই পান্ডিয়া

দুয়ো, বাজে পারফরম্যান্সের পর নিষিদ্ধ পান্ডিয়া

সময়টা মোটেই ভালো যাচ্ছে না মুম্বাই অধিনায়ক হার্দিক পান্ডিয়ার। এবারের আইপিএল থেকে তাঁর দল মুম্বাই ইন্ডিয়ানস ছিটকে গেছে সবার আগে। কাল নিজেদের শেষ ম্যাচেও লক্ষ্ণৌর কাছে হেরেছে তারা।

লক্ষ্ণৌর বিপক্ষে এ ম্যাচে স্লো ওভার রেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ হলেন পান্ডিয়া। যেহেতু এই মৌসুমে মুম্বাই শেষ ম্যাচ খেলে ফেলেছে, তাই পান্ডিয়া মিস করবেন আগামী মৌসুমের প্রথম ম্যাচ।

যদি পান্ডিয়াকে মুম্বাই ধরে না রাখে, অর্থাৎ আগামী মৌসুমে পান্ডিয়া নতুন কোনো দলে খেলেন, তাহলে সেই দলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না। লক্ষ্ণৌর বিপক্ষে ম্যাচটিসহ টুর্নামেন্টে মোট তিনবার ওভাররেট মানতে পারেনি মুম্বাই। তাই এক ম্যাচের নিষেধাজ্ঞার সঙ্গে ৩০ লাখ রুপিও জরিমানা করা হয়েছে পান্ডিয়াকে। ‘ইমপ্যাক্ট ক্রিকেটার’সহ দলের বাকি সবারও জরিমানা হয়েছে। তাঁদের দিতে হবে ১২ লাখ রুপি অথবা নিজের ম্যাচ ফির ৫০ শতাংশের মধ্যে যেটি কম।

আইপিএল থেকে প্রথম দল হিসেবে ছিটকে গেছে মুম্বাই ইন্ডিয়ানস

মুম্বাই ও পান্ডিয়ার জন্য এবারের মৌসুমটি ভুলে যাওয়ার মতোই। ১৪ ম্যাচে পান্ডিয়ার মুম্বাই জিততে পেরেছে মাত্র ৪টি ম্যাচে। টুর্নামেন্ট শেষ করেছে পয়েন্ট তালিকার তলানিতে থেকে। অধিনায়ক হিসেবে রোহিত শর্মার জায়গায় পান্ডিয়ার নাম ঘোষণার পর থেকেই নিয়মিত ট্রলের শিকার হয়েছেন পান্ডিয়া। ট্রল, সমালোচনার জবাব দেওয়ার জন্য যে পারফর্ম করার প্রয়োজন ছিল, মুম্বাইয়ের অধিনায়ক হিসেবে পান্ডিয়া তার ধারেকাছেও করতে পারেননি। ১৪ ম্যাচে মাত্র ১৮ গড়ে রান করেছেন মাত্র ২১৬।

অন্যদিকে বল হাতে ১১ উইকেট নিয়েছেন, সেটা আবার ১০.৭৫ ইকোনমি রেটে।
অধিনায়ক হওয়ার থেকেই ভারতীয় অলরাউন্ডার পান্ডিয়াকে রীতিমতো অসম্মান করছেন অনেক সমর্থক। এই যেমন নিজেদের প্রথম ম্যাচে গুজরাট টাইটানসের বিপক্ষে, নিজের তৃতীয় ওভার মাত্র শুরু করেছেন পান্ডিয়া। ঠিক সেই সময় মাঠে ঢুকে পড়ে একটি কুকুর। কুকুরটিকে দেখে দর্শকেরা ‘হার্দিক, হার্দিক...’ বলে চিৎকার করতে থাকেন। এমন অনেক অসম্মানের শিকার হয়েছেন পান্ডিয়া। নিয়মিত পান্ডিয়াকে দুয়ো দিয়েছেন অনেক সমর্থক।

এমন পরিস্থিতির মধ্য দিয়ে যাওয়া পান্ডিয়ার জন্য খারাপ লাগছে মুম্বাই কোচ মার্ক বাউচার, ‘দুয়ো ধনি শোনা দারুণ কিছু নয়। হার্দিকের জন্য খারাপ লাগছে। এমন কিছুর মধ্যে দিয়ে যাওয়া ভালো কিছু নয়। অনেক বিষয় আছে, যা আমাদের ঠিক করতে হবে এবং আমরা সেটা ঠিক করব।’