ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর
ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর

গম্ভীরের ভারতের কোচ হওয়া আটকে আছে ‘বেতনের আলোচনায়’

বিশ্বকাপ জয়ের উৎসবের রেশ কাটতে না কাটতেই মাঠে নেমে পড়েছে ভারত। জিম্বাবুয়ের বিপক্ষে খেলছে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজে অবশ্য বিশ্রাম দেওয়া হয়েছে বিশ্বকাপে খেলা বেশির ভাগ খেলোয়াড়কে। আর রোহিত শর্মা, বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা তো আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায়ই বলে দিয়েছেন।

কোহলি-রোহিতকে ছাড়া টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের নতুন যুগের শুরুটা হয়েছে আবার প্রধান কোচ ছাড়াই। রাহুল দ্রাবিড়ের সঙ্গে ভারতের ক্রিকেট বোর্ডের চুক্তি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তিনি আর চুক্তির মেয়াদ বাড়াতে চাননি। বিশ্বকাপ জয়ের দিন থেকেই তাই কোচশূন্য হয়ে পড়ে ভারত।

কোচ হিসেবে টি–টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর রাহুল দ্রাবিড়

দ্রাবিড়ের উত্তরসূরি হওয়ার পথে অনেকটাই এগিয়ে আছেন গৌতম গম্ভীর। ভারতের কোচ হতে চেয়ে তাঁর সঙ্গে আবেদন করেছেন ডব্লু ভি রমনও। এরই মধ্যে রমন সাক্ষাৎকার দিয়ে ফেলেছেন। কিন্তু ভারতের সংবাদমাধ্যমসহ বিসিসিআইয়ের বিভিন্ন সূত্র বলছে, গম্ভীরই হবেন দলের পরবর্তী প্রধান কোচ।

কিন্তু নিরঙ্কুশভাবে এগিয়ে থাকার পরও গম্ভীরকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়ার ঘোষণা এখনো দিচ্ছে না কেন ভারতের ক্রিকেট বোর্ড—এ প্রশ্নটা অনেকের মনেই জেগেছে। ভারতের সংবাদমাধ্যমগুলো এর একটি কারণ খুঁজে বের করেছে।

কী সেই কারণ? ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর, বিসিসিআইয়ের সঙ্গে বেতন নিয়ে আলোচনায় এখনো কোনো সমঝোতায় আসতে পারেননি গম্ভীর। এ কারণেই ঘোষণাটা এখনো আসছে না। সদ্য বিদায় নেওয়া দ্রাবিড়ের বার্ষিক বেতন নাকি ছিল ১২ কোটি রুপি। আলোচনা করে গম্ভীর এটা কত করতে পারেন, সেটাই এখন দেখার বিষয়।