বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে ভারত
বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে ভারত

বাংলাদেশকে প্রথম টেস্টে হারালে যেখানে এগিয়ে যাবে ভারত

পাকিস্তানকে তাদেরই মাটিতে ধবলধোলাই করে বাংলাদেশ যতই উজ্জীবিত থাকুক, ভারতের বিপক্ষে সিরিজে নাজমুল হোসেনরা পারবেন না বলেই অনুমান সৌরভ গাঙ্গুলী, দিনেশ কার্তিকদের। ভারতের সাবেক ক্রিকেটারদের অনুমান সত্যি করে রোহিত শর্মারা যদি সিরিজ জিতে ফেলেন, তবে প্রথম টেস্টেই একটা কীর্তি গড়া হয়ে যাবে ভারতের।

পঞ্চম দল হিসেবে টেস্ট ক্রিকেটে হারের তুলনায় জয়ের সংখ্যায় এগিয়ে যাবে ভারত। বর্তমানে এই অর্জন আছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের। এ ছাড়া বাংলাদেশের বিপক্ষে সিরিজে চতুর্থ সর্বোচ্চ টেস্ট জয়ের কীর্তিতেও নাম লেখানোর সুযোগ আছে ভারতের।

ভারত টেস্ট খেলছে ১৯৩২ সাল থেকে। এখন পর্যন্ত ৫৭৯ টেস্ট খেলে দলটি ড্র করেছে ২২২ ম্যাচে, একটিতে টাই। বাকি ৩৫৬ ম্যাচের মধ্যে জিতেছে ১৭৮ ম্যাচে, হেরেছেও ১৭৮ ম্যাচে। অর্থাৎ ভারতের জয়–হার দুটোই সমান। বাংলাদেশের বিপক্ষে ১৯ সেপ্টেম্বর শুরু চেন্নাই টেস্ট জিতলেই ভারতের জয়ের সংখ্যা হারের চেয়ে বেশি হয়ে যাবে।

জয়ের সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গে আরেকটি অর্জনও হবে ভারতের। বর্তমানে টেস্ট জয়ের সংখ্যায় ভারতের অবস্থান পঞ্চম স্থানে। একটি ম্যাচ জিতলেও ১৭৯ জয় নিয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যৌথভাবে চতুর্থ স্থানে উঠে আসবে তারা। সিরিজের দুই টেস্ট জিতলে চতুর্থ স্থানে থাকবে এককভাবে।

মাদ্রাজ ক্রিকেট ক্লাব মাঠে বাংলাদেশ সিরিজের প্রস্তুতিতে ভারত ক্রিকেট দল

ভারতের সামনে অবশ্য দ্রুতই তৃতীয় স্থানে উঠে যাওয়ারও সুযোগ থাকবে। বর্তমানে তৃতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের জয়ের সংখ্যা ১৮৩। চলতি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বাকি এখনো ১০ টেস্ট। যার মধ্যে বাংলাদেশের বিপক্ষে দুটি ও নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ম্যাচ নিজেদের মাটিতে। বাকি পাঁচটি অস্ট্রেলিয়ায় বোর্ডার–গাভাস্কার ট্রফি।

এই মুহূর্তে টেস্ট ক্রিকেটে জয়–হারের অনুপাতে সবার ওপরে অস্ট্রেলিয়ার নাম। এখন পর্যন্ত ৮৬৬ ম্যাচ খেলে ৪১৪টিতে জিতেছে ১৮৭৭ সাল থেকে খেলে আসা দলটি। হেরেছে ২৩২টি। মোটের ওপর অস্ট্রেলিয়ার প্রতি হারের বিপরীতে জয়ের পরিমাণ ১.৭৮৪। ইতিহাসের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার সঙ্গে জড়িয়ে আছে ইংল্যান্ড। ক্রিকেটের ‘জনক’খ্যাত দেশটি এখন পর্যন্ত খেলেছে সবচেয়ে বেশি ১ হাজার ৭৭ টেস্ট। আর কোনো দলই এখনো টেস্ট সংখ্যায় চার অঙ্ক ছুঁতে পারেনি। ইংল্যান্ড হাজারের বেশি টেস্ট খেলে জিতেছে ৩৯৭টিতে, হেরেছে ৩২৫টিতে।

১৩ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত টেস্টে কোন দলের কক জয়–হার

তৃতীয় দল হিসেবে টেস্ট ক্রিকেটে নাম লেখানো দক্ষিণ আফ্রিকাও হারার চেয়ে জিতেছে বেশি। এখন পর্যন্ত ৪৬৬ ম্যাচ খেলে ১৬১ হারের বিপরীতে ১৭৯টি জয় প্রোটিয়াদের। আর ১৯৫২ সালে টেস্ট খেলা শুরু করা পাকিস্তান ৪৫৮ টেস্টের মধ্যে জিতেছে ১৪৮টিতে, হারের সংখ্যাও কাছাকাছিই—১৪৪টি।

টেস্টে এখন পর্যন্ত জয়ের তুলনায় হার বেশি সাত দলের। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের জয় ১৮৩টি, হার ২১৪টি; নিউজিল্যান্ডের জয় ১১৫টি, হার ১৮৫টি; শ্রীলঙ্কার জয় ১০৪টি, হার ১২৩টি; বাংলাদেশের জয় ২১টি, হার ১০৫টি; জিম্বাবুয়ের জয় ১৩টি, হার ৭৬টি; আয়ারল্যান্ডের জয় ২টি, হার ৭টি এবং আফগানিস্তানের জয় ৩টি, হার ৬টি।