টি–টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে নিগার সুলতানার দল
টি–টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে নিগার সুলতানার দল

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায়

সেমিফাইনালে ওঠার ক্ষীণ সম্ভাবনাটুকু টিকিয়ে রাখতে জিততেই হবে—এমন সমীকরণ নিয়েই আজ দুবাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমেছিল বাংলাদেশ নারী দল। কিন্তু সেই ম্যাচে পুরো ২০ ওভার খেলে ৩ উইকেটে ১০৬ রান করতে পারে নিগার সুলতানার দল। এই রানটা ১৬ বল ও ৭ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তাতে নিশ্চিত হয়ে যায় বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বাংলাদেশের বিদায়।

টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশের মেয়েরা কোনো রান করার আগেই হারায় প্রথম উইকেট। ইনিংসের দ্বিতীয় বলে মারিজান কাপের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ তোলেন দিলারা আক্তার।

শুরুর এই ধাক্কা সামলে রান তোলায় গতি আনতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে সাথী রানি ও সোবহানা মোস্তারি ৩৬ রান যোগ করলেও খেলেন ৪৫ বল। সাথী ১ চার ও ১ ছক্কায় ৩০ বলে ১৯ রান করে ফেরার পর মোস্তারি অধিনায়ক নিগার সুলতানাকে নিয়ে তৃতীয় উইকেটে যোগ করেন ৪৫ রান। ৫৬ বল খেলেন দুজন।

১৮তম ওভারের প্রথম বলে ননকুলেলেকো এমলাবার বলে বোল্ড হয়ে যান মোস্তারি। ফেরার আগে ৪৩ বলে ৩৮ রান করার পথে ৪টি মেরেছেন এই ব্যাটার। মোস্তারির বিদায়ের পরই যা একটু গতি আসে বাংলাদেশের ইনিংসে। স্বর্ণা আক্তারকে নিয়ে শেষ ১৭ বলে ২৫ রান যোগ করেন নিগার। নিগার শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৩৮ বলে ৩২ রান করে। মাত্র ২টি চারই ছিল অধিনায়কের ব্যাটে। স্বর্ণা ৭ বলে অপরাজিত থাকেন ৭ বলে ৪ রান করে।

বি গ্রুপে পয়েন্ট তালিকার শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকা

রান তাড়ায় শুরু থেকেই আক্রমণাত্মক ছিল দক্ষিণ আফ্রিকা। ৩ ওভারে ২৩ রান তোলার পর প্রথম উইকেট হারায় দলটি। লরা ভলভার্টকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন ফাহিমা খাতুন। এরপর দ্বিতীয় উইকেটে আনিকা বশকে (২৫) নিয়ে দ্বিতীয় উইকেটে ৫৩ রানের জুটি গড়ে ম্যাচটিকে নিজেদের হাতের মুঠোয় নিয়ে নেন তাজমিন ব্রিটস (৪২ রান)। ৫ রানের ব্যবধানে বশ-ব্রিটস বিদায় নিলেও মারিজান কাপ ও ক্লয়ি ট্রাইয়নরা উড়িয়ে দেন সব শঙ্কা।

এই ম্যাচটি জিতে ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব শেষ করল দক্ষিণ আফ্রিকার মেয়েরা। শেষ চারে উঠতে এরপরও অবশ্য অন্য ম্যাচের ফলের ওপর নির্ভর করতে হবে দক্ষিণ আফ্রিকাকে। ‘বি’ গ্রুপ থেকে শেষ চারে ওঠার লড়াইয়ে যে আছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডও। ৩ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৪, ২ ম্যাচে ইংল্যান্ডেরও ৪ পয়েন্ট। ৪ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ২।  

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১০৬/৩ (দিলারা ০, সাথী ১৯, মোস্তারি ৩৮, নিগার ৩২*, স্বর্ণা ৪*; ডের্কসেন ১/৭, কাপ ১/১০, এমলাবা ১/১১)।
দক্ষিণ আফ্রিকা: ১৭.২ ওভারে ১০৭/৩ (ভলভার্ট ৭, ব্রিটস ৪২, বশ ২৫, কাপ ১৩*, ট্রাইয়ন ১৪*; ফাহিমা ২/১৯, রিতু ১/২২)।
ফল: দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী।
ম্যাচসেরা: তাজমিন ব্রিটস।