'মাঝে মাঝে ভুলেই যেতাম সুশান্ত না ধোনিকে দেখছি'

২০১৬ ধোনির বায়োপিকের ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে ধোনি ও সুশান্ত। ছবি: এএফপি
২০১৬ ধোনির বায়োপিকের ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে ধোনি ও সুশান্ত। ছবি: এএফপি

মৃত্যু সব সময়ই বেদনার। আর সেটি যদি হয় দৃশ্যত প্রাণোচ্ছ্বল, সদাহাস্য বিখ্যাত কারও অকস্মাৎ আত্মহনন, অনেককেই সেই মৃত্যু নাড়িয়ে দিয়ে যায়। যেমনটা হচ্ছে সুশান্ত সিং রাজপুতের ক্ষেত্রে। ভারতের চলচ্চিত্র এই অভিনেতা মাত্র ৩৪ বছর বয়সে গতকাল মারা গেছেন। ধারণা করা হচ্ছে, আত্মহত্যা করেছেন। তদন্তে ইঙ্গিত মিলছে, মানসিক অবসাদের সঙ্গে লড়াই করে যাচ্ছিলেন সুশান্ত।

কিন্তু বলিউড অভিনেতা হলেও সুশান্তর মৃত্যু নাড়া দিয়ে গেছে ক্রিকেটবিশ্বেও। মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে নির্মিত বায়োপিক ‘এমএস ধোনি – দ্য আনটোল্ড স্টোরি’তে ধোনির চরিত্রে অভিনয় করে যে সবার মন কেড়েছিলেন সুশান্ত। এতটাই নিপুণ ছিল সেই অভিনয় যে, সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসনও বলছেন, সিনেমাটা দেখতে গিয়ে তিনি মাঝে মাঝে ধন্দে পড়ে যেতেন – পর্দায় সুশান্তকে দেখছেন না আসল ধোনিকে!

ধোনির সেই চলচ্চিত্রে অভিনয়ের জন্য নিজেকে প্রস্তুত করতে কতটা পরিশ্রম করেছেন সুশান্ত, তা আজই জানা গেছে ধোনির ম্যানেজার অরুণ পান্ডের কাছে। সাবেক ভারত অধিনায়কের চরিত্রে নিজেকে এতটাই মানিয়ে নিয়েছিলেন সুশান্ত, এত নিখুঁতভাবে ধোনির মতো হেলিকপ্টার শট খেলতেন যে ধোনিই মুগ্ধ হয়ে বলেছিলেন, ‘তুমি তো একদম আমাকে ফটোকপি করে ফেললে!’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য দুই বছর সময় ধরে নিজেকে ‘ধোনি’ বানিয়েছেন সুশান্ত, এমনকি ধোনির মুদ্রাদোষগুলোও আয়ত্ত করেছিলেন! ভারতের সাবেক উইকেটকিপার কিরন মোরে ও ধোনির শৈশবের কোচ কেশব ব্যানার্জির সঙ্গেও কাজ করেছিলেন।

সেই সুশান্তরই এমন অকালে দুঃখজনক মৃত্যুতে শোক ঝরেছে মুগ্ধ হয়ে ধোনির ভূমিকায় তাঁর অভিনয় দেখা ওয়াটসনের মনে। টুইটারে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার লিখেছেন, ‘সুশান্ত সিং রাজপুতের কথা মন থেকে সরাতেই পারছি না। এত দুঃখজনক ব্যাপার! আনটোল্ড স্টোরিতে মাঝে মাঝে ভুলেই যেতাম এটা সুশান্ত না এমএসডিকে (ধোনি) দেখছি! দারুণ অভিনয় ছিল সেটা। ওকে ছাড়া পৃথিবীটা অনেক সৌন্দর্য হারাল।’ পাশে হ্যাশট্যাগে লিখেছেন, ‘বড় আগেভাগে চলে গেলে!’

ওয়াটসনের অনুভূতিটা সম্ভবত এই মুহূর্তে সবারই।