মোহাম্মদ নাঈমের সঙ্গে ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স
মোহাম্মদ নাঈমের সঙ্গে ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স

ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সের পদত্যাগ

দক্ষিণ আফ্রিকার ওয়েবসাইট ইনডিপেনডেন্ট অনলাইন (আইওএল) খবরটা প্রথম দিয়েছে। বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন অ্যাশওয়েল প্রিন্স। আগামী মাসে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে তিনি থাকছেন না, এমনই জানিয়েছে পত্রিকাটি। পরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নিশ্চিত করেছে, পদত্যাগ করেছেন প্রিন্স।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী আজ বুধবার বিকেলে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘আমরা কিছুক্ষণ আগে অ্যাশওয়েল প্রিন্সের পদত্যাগের ই–মেইল পেয়েছি। আলোচনার মাধ্যমে বোর্ড এখন তাঁর ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে।’

আমরা কিছুক্ষণ আগে তাঁর পদত্যাগের ইমেইল পেয়েছি। আলোচনার মাধ্যমে বোর্ড এখন তাঁর ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবে।
বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী

দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৬ টেস্ট, ৫২ ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলা প্রিন্স গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের সময় বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে যোগ দিয়েছিলেন। বিসিবির সঙ্গে তাঁর চুক্তি প্রাথমিকভাবে জিম্বাবুয়ে সফর পর্যন্ত থাকলেও পরে মেয়াদ বাড়ানো হয়।

আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাঁর চুক্তির মেয়াদ ছিল। আইওএল জানাচ্ছে, স্ত্রী ও তিন শিশুসন্তানের পরিবারকে আরও সময় দেওয়ার ইচ্ছা থেকেই পদত্যাগ করেছেন প্রিন্স।

বাংলাদেশ দলকে বিদায় বলে দিলেন অ্যাশওয়েল প্রিন্স

দক্ষিণ আফ্রিকায় ছুটি কাটিয়ে ১৮–১৯ ফেব্রুয়ারির মধ্যে ঢাকায় আসার কথা ছিল প্রিন্সের। আফগানিস্তান সিরিজে বাংলাদেশ দলের সঙ্গেই থাকার কথা ছিল তাঁর। প্রধান কোচ আরেক দক্ষিণ আফ্রিকান রাসেল ডমিঙ্গোরও ১৮–১৯ ফেব্রুয়ারির মধ্যেই ঢাকায় ফেরার কথা। বিসিবি নিশ্চিত করেছে, প্রিন্স চলে গেলেও ডমিঙ্গো ঠিক সময়ে আসবেন। আফগানিস্তান সিরিজ নিয়েও নাকি পরিকল্পনা শুরু করে দিয়েছেন তিনি।

৪৪ বছর বয়সী প্রিন্সের সময়ে বাংলাদেশ দলের সবচেয়ে বড় সাফল্য জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরের প্রথম টেস্টে মহাকাব্যিক জয়ের পথে ব্যাটসম্যানদের দারুণ পরিশীলিত ব্যাটিং। প্রথম ইনিংসে ৪৫৮ রান করে বাংলাদেশ, যা নিউজিল্যান্ডের মাটিতে সব সংস্করণ মিলিয়েই ৩২ ম্যাচ পর বাংলাদেশের প্রথম জয়ের ভিত গড়ে দেয়। তবে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিং হতাশ করেছে।

প্রিন্সের বিদায়ের মধ্য দিয়ে গত দুই মাসে বাংলাদেশের কোচিং স্টাফ থেকে দুজন কোচের বিদায় হলো। এর আগে বিসিবির সঙ্গে দুই বছরের চুক্তির শেষে গত ১৩ জানুয়ারি পেস বোলিং কোচের পদ থেকে সরে দাঁড়ান ওটিস গিবসন।