আরও একটি গোলে রোনালদোর চিরচেনা উদ্‌যাপন
আরও একটি গোলে রোনালদোর চিরচেনা উদ্‌যাপন

রোনালদোর ১৩৩ ও ৯০৬, পর্তুগালের জয়

কাতার বিশ্বকাপের পর ইউরোতেও ব্যর্থ, অনেকেই ধরে নিয়েছিলেন পর্তুগালের জার্সিতে ক্রিস্টিয়ানো রোনালদো হয়তো ফুরিয়েই গেলেন। কেউ কেউ তখন জাতীয় দলে তাঁর এপিটাফও লিখে ফেলেছিলেন। কিন্তু রোনালদো বলে কথা, এত সহজে ফুরিয়ে যাওয়ার পাত্র তিনি নন। ঠিকই জেগে উঠলেন আরেকবার!

নেশনস লিগে পর্তুগালের হয়ে রোনালদো গোল করলেন টানা তিন ম্যাচে। সর্বশেষ গতকাল রাতে পোল্যান্ডের বিপক্ষে পর্তুগালের ৩-১ গোলের জয়ে লক্ষ্যভেদ করেছেন পর্তুগিজ মহাতারকা। আন্তর্জাতিক ক্যারিয়ারে রোনালদোর গোলসংখ্যা এখন ১৩৩ হয়ে গেল। আন্তর্জাতিক ও ক্লাব ফুটবল মিলিয়ে এখন তাঁর ক্যারিয়ার গোল ৯০৬টি।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে সবার চোখ ছিল রোনালদো-রবার্ট লেভানডফস্কির দ্বৈরথের দিকে। ম্যাচের আগে রোনালদোকে নিয়ে লেভার প্রশংসার পর সেই আকর্ষণ আরও বেড়ে গিয়েছিল। যদিও ম্যাচে প্রত্যাশা মেটেনি। ঘরের মাঠে রোনালদোর পর্তুগালের সামনে খুব বেশি প্রতিরোধ গড়ে তুলতে পারেনি লেভার পোল্যান্ড।

৩৭ মিনিটের মধ্যে ২-০ গোলে পিছিয়ে পড়ে পোলিশরা। ২৬ মিনিটে বের্নার্দো সিলভার গোলের পর ৩৭ মিনিটে গোল করেন রোনালদো। বিরতির পর দুই দলই গোলের জন্য চেষ্টা চালিয়ে যেতে থাকে। এর মধ্যে ৬৩ মিনিটে রোনালদোকে তুলে নিয়ে দিয়োগো জোতাকে মাঠে নামান কোচ রবার্তো মার্তিনেজ। ৭৮ মিনিটে পোল্যান্ডের ব্যবধান কমান পিতর জিয়েলনস্কি। তবে ৮৮ মিনিটের আত্মঘাতী গোলে নিশ্চিত হয় পোল্যান্ডের ৩-১ ব্যবধানের হার। এদিন নজর কেড়েছে রোনালদোর সঙ্গে সেলফি তুলতে এক ভক্তের মাঠে ঢুকে পড়ার ঘটনাও।

সেলফি নিতে মাঠে ঢুকে পড়া ভক্তকে নিরাপত্তারক্ষীদের কাছ থেকে বাঁচানোর চেষ্টা করছেন রোনালদো

ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে রোনালদো লিখেছেন, ‘নেশনস লিগে গুরুত্বপূর্ণ জয় পেয়েছি। সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ।’ অন্য দিকে ম্যাচ শেষে পর্তুগালের কোচ রবার্তো মার্তিনেজ বলেছেন, ‘আমরা শেষ কদিন অনেক পরিশ্রম করেছি, এই ম্যাচের জন্য নানাভাবে প্রস্তুতি নিয়েছি। মাঠেও সেটার অনুবাদ করতে পেরেছি। আমি সত্যিই সন্তুষ্ট। কারণ, আমরা ম্যাচটা নিয়ন্ত্রণ করতে পেরেছি।’
এই ম্যাচের পর নেশনস লিগে টানা তিন জয়ে পর্তুগালের পয়েন্ট এখন ৩ ম্যাচে ৯।

লিগ ‘এ’-এর গ্রুপ ওয়ানে ৩ ম্যাচে ২ জয় ও ১ হারে ৬ পয়েন্ট নিয়ে ক্রোয়েশিয়া আছে দ্বিতীয় স্থানে। সমান ম্যাচে ১ জয় ও ২ হারে পোল্যান্ডের পয়েন্ট ৩, আছে তৃতীয় স্থানে। গ্লাসগোতে আগামী মঙ্গলবার রাতে পর্তুগাল পরের ম্যাচ খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। একই রাতে ক্রোয়েশিয়াকে আতিথ্য দেবে পোল্যান্ড।  

গতকাল নেশনস লিগের আরেক ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে ইউরোর চ্যাম্পিয়ন স্পেন। দলের জয়ে ৭৯ মিনিটে একমাত্র গোলটি করেন মার্তিন জুবিমেন্দি। ৩ ম্যাচ শেষে ২ জয় ও ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে নিজেদের গ্রুপে শীর্ষেই থাকল স্পেন। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা ডেনমার্কের পয়েন্ট ৬। ৪ পয়েন্ট নিয়ে তিনে আছে সার্বিয়া।