বসুন্ধরা কিংসের নতুন রোমানিয়ান কোচ ভ্যালেরিউ তিতা
বসুন্ধরা কিংসের নতুন রোমানিয়ান কোচ ভ্যালেরিউ তিতা

বসুন্ধরা কিংসের নতুন কোচ রোমানিয়ান ভ্যালেরিউ তিতা

বসুন্ধরা কিংসের জন্য অস্কার ব্রুজোন-অধ্যায় এখন অতীত। গত সপ্তাহেই স্প্যানিশ কোচের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে পাঁচবারের চ্যাম্পিয়নরা। ব্রুজোনকে না বলে দেওয়ার এক সপ্তাহের মাথায়ই নতুন কোচ নিয়োগ দিয়ে দিয়েছে কিংস। রোমানিয়ান কোচ ভ্যালেরিউ তিতা হতে যাচ্ছেন নতুন কোচ। কিংস সভাপতি ইমরুল হাসান আজ প্রথম আলোকে নতুন কোচের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন।

ইমরুল হাসান বলেছেন, ‘এক মৌসুমের জন্য চুক্তি হচ্ছে রোমানিয়ান কোচের সঙ্গে। এ মাসের শেষেই বাংলাদেশে আসবেন তিনি।’

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের ক্লাবে কোচ ছিলেন, একাধিকবার সিরিয়ান জাতীয় দলেরও কোচ ছিলেন

মধ্যপ্রাচ্যে কাজ করার অভিজ্ঞতা রয়েছে কোচ ভ্যালেরিউ তিতার। তিনি একাধিকবার সিরিয়ান জাতীয় দলে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ৫৮ বছর বয়সী এই কোচ সর্বশেষ কাজ করেছেন সৌদি আরবের দ্বিতীয় স্তরে লিগের ক্লাব আল আইন এফসির। তিতা কোচ হিসেবে এএফসি কাপও জিতেছেন। ২০১০ সালে সিরিয়ার ক্লাব আল ইত্তিহাদ এসসি আলেপ্পোর হয়ে এশীয় ক্লাব প্রতিযোগিতায় শিরোপা জেতেন। এর পাশাপাশি তিনি ইরাক, সিরিয়া, লেবানন, সৌদি আরব, জর্ডান, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতের পেশাদার লিগে কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইরাকে তিনি আল মিনা স্পোর্টস ক্লাব, আল তালাবা স্পোর্টস ক্লাব, লেবাননে নেজমেহ, সাফা স্পোর্টিং, জর্ডানে আল ফয়সালি স্পোর্টস ক্লাব, সংযুক্ত আরব আমিরাতে শারজা স্পোর্টস ক্লাব, সিরিয়ায় আল সারতা স্পোর্টস ক্লাব, সৌদি পেশাদার লিগে আল ওরবাহ ক্লাব, কুয়েতে আল নাসের ক্লাবের কোচ ছিলেন। নিজ দেশ রোমানিয়াতেও কোচ হিসেবে কাজ করেছেন। ২০০৯-১০ সালে তিনি এফসি দ্রোরতা-তুরনু ক্লাবের দায়িত্বে ছিলেন।

এএফসি কাপ জয়ের অভিজ্ঞতা আছে ভ্যালেরিউ তিতার

ইমরুল হাসান জানিয়েছেন, ভ্যালেরিউ তিতা রোমানিয়া থেকে একজন ফিটনেস ট্রেনার ও একজন সেট পিস কোচও নিয়ে আসবেন। এই দুই কোচ বসুন্ধরা কিংসই নির্বাচন করেছে। ফিটনেস ট্রেনারের নাম খলিল চাকরুন ও পিস কোচ হিসেবে আসছেন দরিল স্তোইকা।

২০১৮ সালে দেশের ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে নাম লেখানোর পর বসুন্ধরা কিংসের কোচের দায়িত্বে ছিলেন অস্কার ব্রুজোনই। ৬ বছর কিংসের কোচ হিসেবে কাজ করার পর কিংস নতুন করে তাঁর চুক্তির মেয়াদ আর বাড়ায়নি। ব্রুজোনের অধীন পাঁচটি লিগসহ বিভিন্ন টুর্নামেন্টের শিরোপা জিতলেও কিংস এএফসি কাপে ভালো ফল করতে পারেনি।