ইসলামের সহজ ইতিহাস

 ইসলামের উৎস, বিবর্তন ও ভবিষ্যত নিয়ে রেজা আসলানের নো গড বাট গড একটি সুলিখিত বই। ইসলামের মৌলিক তত্ত্ব: আল্লাহ্ ছাড়া কোনো উপাস্য নেই—এটাই এ বইয়ের নামের মূল তাৎপর্য।

ইরানে জন্ম নেওয়া আসলান বড় হয়েছেন এবং পড়ালেখা করেছেন যুক্তরাষ্ট্রে। সম্প্রতি বিশ্বে খ্যাতি কুড়ানো ধর্মতাত্ত্বিক ও গবেষকদের মধ্যে তিনিও একজন। ২০০৬ সালে এ বইটি প্রকাশের পর অনেকবার পুনর্মুদ্রিত হয়েছে। ই-বুক হিসেবেও এটি আমাজনে পাওয়া যায়।

১০টি মূল অধ্যায়ে বিন্যস্ত বইটিতে পাঠক ইসলামের আদি ইতিহাস, মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবন ও কাজ, ইসলামের প্রচার ও বিস্তার সম্পর্কে সংক্ষেপে কিন্তু গভীরভাবে জানতে পারবেন। ইসলামী দর্শন, সুফীবাদ, শিয়া মতবাদ থেকে ইরানে খোমেনীবাদ, পাশ্চাত্য উপনিবেশের বিপরীতে উনিশ ও বিশ শতকে ইসলামের রাজনৈতিক উত্থান সম্পর্কেও আলোকপাত করা হয়েছে বইটিতে।

প্রতিটি অধ্যায়ের শিরোনাম ‍ও উপশিরোনাম এমনভাবে দেয়া হয়েছে যেন পাঠক নিজ আগ্রহের বিষয়গুলো সহজে খুঁজে পান। যেমন ‘দ্য সিটি অব দ্য প্রফেট’ বা ‘নবীর শহর’ শিরোনামের তৃতীয় অধ্যায়ের উপশিরোনাম হলো ‘দ্য ফার্স্ট মুসলিমস’ বা ‘প্রথম মুসলমানেরা’। কিংবা ষষ্ঠ অধ্যায়ের শিরোনাম ‘দিস রিলিজিয়ন ইজ আ সায়েন্স’ বা ‘এই ধর্ম হলো একটি বিজ্ঞান’; যার উপশিরোনাম দেওয়া হয়েছে ‘দ্য ডেভেলপমেন্ট অব ইসলামিক থিওলজি অ্যান্ড ল’ বা ‘ইসলামি ধর্মতত্ত্ব ও আইনের বিকাশ’।

বইয়ের অধ্যায়গুলো ধারাবাহিকভাবে পরস্পরের সঙ্গে সম্পৃক্ত থাকলেও মাঝখান থেকে যেকোনো একটি অধ্যায় পড়তে শুরু করলে তেমন কোনো সমস্যা হয় না, বিশেষত যাদের ইসলামের ইতিহাস সম্পর্কে প্রাথমিক জ্ঞান রয়েছে।

সহজ ইংরেজিতে লেখা হওয়ায় বইটি পাতার পর পাতা একটানা পড়ে যাওয়া যায়। আসলানের কলমের জাদু পাঠককে যেন সময়ের রথে চাপিয়ে ঘুরিয়ে নিয়ে আসে ১৪০০ বছর আগের মক্কা ও মদিনা থেকে দশম শতকের বাগদাদ হয়ে ১৮৫৭ সালের ব্রিটিশ ভারতের মহাবিদ্রোহের কাল পেরিয়ে ১৯৭৯ সালের ইরানের ইসলামী বিপ্লবের উত্তাল দিনগুলোতে।

শেষ অধ্যায়ে ইসলামের সম্ভাব্য ভবিষ্যত পথরেখা ও সময়োপযোগী সংস্কারের ওপর আলোকপাত করেছেন আসলান। তিনি বেশ জোরালোভাবেই এ উপসংহার টেনেছেন, ‘ইসলামি কাহিনীর পরবর্তী অধ্যায় কে লিখবেন, তা বলার মতো সময় এখনো আসেনি। তবে সংস্কার ও পাল্টা সংস্কারের মধ্যকার যুদ্ধে শেষ পরযন্ত কে জিতবে, তা প্রায় নিশ্চিত করেই বলা যায়।… ইসলামের সংস্কার ইতিমধ্যে শুরু হয়ে গেছে। আমরা সবাই তার মধ্যেই বাস করছি।’

প্রচুর টিকাটিপ্পনী ও সূত্রের উল্লেখ থাকায় বইটি ইসলাম নিয়ে আধুনিক গবেষকদের জন্যও সহায়ক হয়েছে।

নো গড বাট গড; রেজা আসলান; অ্যারো বুকস, ২০০৬।