নির্বাচন কমিশন ভবন
নির্বাচন কমিশন ভবন

নির্বাচনের অগ্রগতি বিদেশি কূটনীতিকদের জানাবে ইসি

আসন্ন নির্বাচনের অগ্রগতি জানাতে বিদেশি কূটনীতিকদের সভা ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৪ জানুয়ারি বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ওই সভা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে ইসি থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে আজ সোমবার নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) শরিফুল আলম ওই চিঠি দেন। বিদেশি কূটনীতিকদের আমন্ত্রণ জানানোসহ উপস্থিতি নিশ্চিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে সেই চিঠিতে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ৪ জানুয়ারি বেলা তিনটায় সোনারগাঁও হোটেলে বাংলাদেশে অবস্থিত বৈদেশিক মিশনগুলোর প্রধান, আন্তর্জাতিক মিশন বা সংস্থার প্রধান এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধির সঙ্গে নির্বাচন কমিশন সভা করবে। সেখানে তাঁদের সংসদ নির্বাচনের অগ্রগতি জানানো হবে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রায় আড়াই শ বিদেশি এবং স্থানীয় ২০ হাজারের বেশি পর্যবেক্ষকের আবেদন জমা পড়েছে বলে জানিয়েছে ইসি। বিদেশি পর্যবেক্ষকদের আবেদনগুলো পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তি সাপেক্ষে অনুমোদন দেবে নির্বাচন কমিশন। নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা মেনে অনুমোদিত পর্যবেক্ষকেরা ভোট পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারবেন।

সর্বশেষ ১৮ ডিসেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, ‘সব দেশ আমাদের নির্বাচন সম্পর্কে খোঁজখবর নিচ্ছে।...ওরা যে দৌড়ঝাঁপগুলো করছে, আমরা দেখেছি এবং যার ফলে সরকারও বারবার বলেছে যে নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু হবে। আমাদের তরফ থেকেও আমরা বলেছি যে নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু হবে।’