বন্যার্তদের সহায়তায় সেনাবাহিনী ও বৈষম্যবিরোধী ছাত্রদের সঙ্গে সমন্বয়ের আহ্বান এবি পার্টির

এবি পার্টি
ছবি: ফেসবুক থেকে নেওয়া

বন্যাদুর্গতদের মানবিক সহায়তা দিতে সেনাবাহিনী ও বৈষম্যবিরোধী ছাত্রদের সঙ্গে সমন্বয় করে ত্রাণ পৌঁছানোর আহ্বান জানিয়েছেন আমার বাংলাদেশ (এবি) পার্টির নেতারা। দলটির কেন্দ্রীয় নেতারা বলেছেন, স্বেচ্ছাসেবী ও সরকারের সংস্থাগুলোর সমন্বয়হীনতা দূর করতেই এ আহ্বান জানাচ্ছেন তাঁরা।

আজ শনিবার বিকেলে রাজধানীর বিজয়নগরে এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নেতারা এমন আহ্বান জানান। এ সময় এবি পার্টির পক্ষ থেকে একটি ‘কেন্দ্রীয় সমন্বয় সেল’ গঠনের বিষয়টিও জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে দলের যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম বলেন, আকস্মিক বন্যায় সারা দেশের মানুষ বন্যার্তদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। বৈষম্যবিরোধী ছাত্রদের আহ্বানে সাড়া দিয়ে বহু মানুষ সহযোগিতার জন্য এগিয়ে এসেছেন। অনেকে নিজেরা সহায়তা নিয়ে বন্যাকবলিত এলাকায় গেছেন। কিন্তু স্বেচ্ছাসেবী ও সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতা দেখা যাচ্ছে। কাজেই দেশবাসীকে আহ্বান জানাই, ব্যক্তিগতভাবে দুর্গত এলাকায় না গিয়ে সেনাবাহিনী বা বৈষম্যবিরোধী ছাত্রদের সঙ্গে সমন্বয় করে ত্রাণসহায়তা দেওয়ার।

দলের যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান ফুয়াদ বলেন, হঠাৎ বন্যার কারণ খতিয়ে দেখতে হবে। মাস দুয়েক আগেই একনেকের (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) বৈঠকে আগস্টের বন্যা নিয়ে আলোচনা হয়েছিল। সেই হিসেবে রাষ্ট্রের কোনো না কোনো অংশ এ সম্পর্কে ওয়াকিবহাল ছিল। কিন্তু দুঃখজনক বিষয় হলো, আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে আগাম কোনো সতর্কতা পাওয়া যায়নি।

আসাদুজ্জামান ফুয়াদ আরও বলেন, ভারত আন্তর্জাতিক সব বিধি লঙ্ঘন করেছে। আন্তর্জাতিক নদীসমূহে বাঁধ দিয়ে পানি প্রত্যাহার করা, নদীগুলোর আন্তসংযোগের মাধ্যমে পানির প্রবাহ ভিন্ন দিকে প্রবাহিত করা, এমনকি বাঁধের পানি ছাড়ার আগে কোনো ধরনের অবহিত না করা পুরোটাই অপরাধ। এ বিষয়ে সরকারকে ভারতের বিরুদ্ধে জাতিসংঘ, কমনওয়েলথসহ আন্তর্জাতিক সংস্থাগুলোয় অভিযোগ করার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, কেন্দ্রীয় নেতা লেফটেন্যান্ট কর্নেল (অব.) হেলাল উদ্দিন, প্রচার সম্পাদক আনোয়ার সাদাত, জ্যেষ্ঠ সহকারী সদস্যসচিব এ বি এম খালিদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।