সুষ্ঠু নির্বাচন না হলে দুঃশাসনের মাত্রা বাড়বে: সিপিবি

সিপিবির কেন্দ্রীয় কমিটির এক সভা দলটির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। দুই দিনের এই সভা শেষ হয় শুক্রবার
ছবি: সংগৃহীত

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নেতারা বলেছেন, সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন করতে ব্যর্থ হলে নানা অপশক্তি সামনে আসতে পারে। অগণতান্ত্রিক ধারা আরও দীর্ঘায়িত হতে পারে, যা দুঃশাসনের মাত্রা আরও বৃদ্ধি করবে। এই পরিস্থিতি মোকাবিলায় নীতিনিষ্ঠ অবস্থানে থেকে দলের নেতা–কর্মীদের দৃঢ়তার সঙ্গে ‘দুঃশাসন’ হটানো ও ব্যবস্থা বদলের সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন নেতারা।

সিপিবির কেন্দ্রীয় কমিটির সভায় বক্তারা এসব কথা বলেন। গত বৃহস্পতিবার সকাল থেকে গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন পার্টির সভাপতি মোহাম্মদ শাহ আলম। রাজনৈতিক পরিস্থিতি ও করণীয় বিষয়ে বক্তব্য দেন পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

কেন্দ্রীয় কমিটির এই সভায় আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া ও নির্দলীয় নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সংগ্রাম অগ্রসর করার আহ্বান জানান বক্তারা। সভায় সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী শক্তির অপতৎপরতা সম্পর্কে সজাগ থাকার আহ্বান জানানো হয়। এ সময় ১৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ সফল করারও আহ্বান জানান তাঁরা।

কেন্দ্রীয় কমিটির সভায় আরও বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, দলের সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, এ এন রাশেদা,  লক্ষ্মী চক্রবর্তী, কাজী সাজ্জাদ জহির চন্দন, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাশ, আবদুল্লাহ ক্বাফী, আহসান হাবিব, জলি তালুকদার, অধ্যাপক এম এম আকাশ, কাবেরী গায়েন ও মানবেন্দ্র দেব প্রমুখ।

সিপিবি জানিয়েছে আগামী ২৮, ২৯ ও ৩০ সেপ্টেম্বর সারা দেশে বিশেষ সাংগঠনিক সফর অনুষ্ঠিত হবে। এই সফরে দলের কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন। এ সময় জেলা পর্যায়ে কর্মিসভা ও জনসভার আয়োজন করা হবে।