ছাত্র হত্যাকাণ্ডের দায় সরকারকে নিতে হবে: সিপিবি

কোটা সংস্কার আন্দোলনে ছাত্র হত্যার বিচার, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া এবং ছাত্রলীগের ‘সন্ত্রাসীদের’ বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। আজ বুধবার দুপুরে রাজধানীর পুরানা পল্টনে কমরেড মণি সিংহ সড়কের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সিপিবির নেতারা বলেন, সাধারণ ছাত্রদের কোটা সংস্কারের আন্দোলন যৌক্তিক। সরকার এই যৌক্তিক সমস্যার সমাধান না করে ক্যাম্পাসে ছাত্রলীগের সন্ত্রাসীদের পাঠিয়ে যে নৈরাজ্যের সৃষ্টি করল এবং সর্বশেষ যে হত্যাকাণ্ড সংঘটিত করল, তার দায় সরকারকে নিতে হবে।

নেতারা আরও বলেন, রক্তাক্ত বাংলাদেশে ক্ষমতায় থাকার অধিকার এই সরকারের আর নেই। অবিলম্বে ছাত্র হত্যার বিচার, গ্রেপ্তার করা ছাত্রনেতাদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার এবং স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে।

দেশবাসীর উদ্দেশে সিপিবির নেতারা বলেন, সরকারপ্রধান ও সরকারের বিভিন্ন পর্যায়ের নেতাদের দম্ভোক্তি এই সংকট তৈরি করেছে। কোনোভাবেই মুক্তিযুদ্ধকে বিতর্কিত করা যাবে না। একই সঙ্গে মুক্তিযুদ্ধকে ব্যবহার করে স্বৈরাচারী আচরণও করা যাবে না। ছাত্রদের ন্যায্য অধিকারের সংগ্রামের পাশে এবং সরকারের স্বৈরাচারী আচরণের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে সিপিবির কেন্দ্রীয় সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন ও সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে পুরানা পল্টন, প্রেসক্লাব, তোপখানাসহ রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিক্ষোভ মিছিল করা হয়। মিছিলটি দলের কার্যালয়ে গিয়ে শেষ হয়।